ঢাকা     শনিবার   ১৪ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ৩০ ১৪৩১

পুঁজিবাজারে ৪ কোম্পানির ফ্লোর প্রাইস প্রত্যাহার

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩০, ২৮ আগস্ট ২০২৪  
পুঁজিবাজারে ৪ কোম্পানির ফ্লোর প্রাইস প্রত্যাহার

পুঁজিবাজারে অবশিষ্ট ছয়টি কোম্পানির মধ্যে চারটির শেয়ার দরের সর্বনিম্ন স্তর বা সীমা (ফ্লোর প্রাইস) প্রত্যাহার করে নেওয়া হয়েছে। কোম্পানি চারটি হচ্ছে- খুলনা পাওয়ার, বিএসআরএম, মেঘনা পেট্রোলিয়াম ও শাহজিবাজার পাওয়ার।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) বিএসইসি চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের সভাপতিত্বে অনুষ্ঠিত ৯১৬তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিএসইসির পরিচালক ও মুখপাত্র ফারহানা ফারুকী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বর্তমানে ৬টি তালিকাভুক্ত কোম্পানিতে ফ্লোর প্রাইস বিদ্যমান রয়েছে। আলোচ্য সভায় বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি লিমিটেড (বেক্সিমকো) এবং ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ব্যতীত বাকি ৪টি কোম্পানির ফ্লোর প্রাইস উঠিয়ে নেওয়ার সিদ্ধান্ত হয়। এ সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হবে।

এ ছাড়া, ফ্লোর প্রাইস উঠিয়ে নেওয়া কোম্পানিগুলোর ক্ষেত্রে সার্কিট ব্রেকার সংক্রান্ত কমিশনের ২০২১ সালের ১৭ জুন জারি করা নির্দেশনা (বিএসইসি/সার্ভেইল্যান্স/২০২০-৯৭৫/২১৯; তারিখ: ১৭ জুন ২০২১) পুনর্বহাল করার সিদ্ধান্ত গৃহীত হয়।

এর আগে, চলতি বছরের গত ১১ আগস্ট বেক্সিমকো, খুলনা পাওয়ার ও শাহজিবাজার পাওয়ারের উপর থেকে ফ্লোর প্রাইস প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছিলো বিএসইসির সাবেক চেয়ারম্যান শিবলী রুবাইয়াত উল ইসলাম। ওই নির্দেশনা অনুসারে, গত ১৪ আগস্ট বিএসআরএম, ইসলামী ব্যাংক ও মেঘনা পেট্রোলিয়ামে ফ্লোর প্রাইস উঠে যাওয়ার কথা ছিল। তবে শিবলী রুবাইয়াত উল ইসলামের পদত্যাগের পর ওই সিদ্ধান্ত প্রত্যাহার করে নেয় কমিশন।

এদিকে, বৈশ্বিক সংকটের কারণে পুঁজিবাজারে ধারাবাহিক পতন রোধে প্রথমবার ২০২০ সালের ১৯ মার্চ ফ্লোর প্রাইস আরোপ করা হয়, যা পুরোপুরি তুলে নেওয়া হয় ২০২১ সালের ১৭ জুলাই। এরপর ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাবে ২০২২ সালের ২৮ জুলাই দ্বিতীয় দফায় সব শেয়ারের দরে ফ্লোর প্রাইস আরোপ করে সংস্থাটি। পরবর্তীতে ওই বছরের ২১ ডিসেম্বর ১৬৭টি শেয়ার ও মিউচুয়াল ফান্ড থেকে ফ্লোর প্রাইস উঠিয়ে দেওয়া হয়। কিন্তু, প্রতিদিন একটি-দুটি শেয়ার কেনাবেচার বিপরীতে এক শতাংশ হারে দর কমতে থাকায় ২০২২ সালের ১ মার্চ তৃতীয় দফায় ফের ১৬৭টি শেয়ারে ফ্লোর প্রাইস আরোপ করে বিএসইসি। এর পর ১৮ জানুয়ারি পুনরায় ৩৫টি কোম্পানি বাদে অন্যান্য কোম্পানির শেয়ারের ওপর আরোপিত ফ্লোর প্রাইস প্রত্যাহার করে নেওয়া হয়। পরবর্তীতে গত ২২ জানুয়ারি ২৩টি কোম্পানি ও ৬ ফেব্রুয়ারি ৩টি কোম্পানির ফ্লোর প্রাইস তুলে নেয় বিএসইসি।

ঢাকা/এনটি/এনএইচ


সর্বশেষ

পাঠকপ্রিয়