ঢাকা     রোববার   ১৫ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ৩১ ১৪৩১

তদন্ত কমিটির কাছে প্রমাণসহ পুঁজিবাজারের অনিয়মের চিত্র চায় বিএসইসি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫১, ২ সেপ্টেম্বর ২০২৪  
তদন্ত কমিটির কাছে প্রমাণসহ পুঁজিবাজারের অনিয়মের চিত্র চায় বিএসইসি

পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ বলেছেন, যারা সমন্বিত তদন্ত কমিটিতে আছেন, তাদের আমরা পরিষ্কার করে বলেছি, কমিশন থেকে প্রভাবিত করার চেষ্টা করা হবে না। তদন্ত কমিটি স্বাধীনভাবে কাজ করবে। তাড়াহুড়ো করে কোনো কাঁচা কাজ করা হবে না। আমরা তদন্ত কমিটির কাছে প্রমাণসহ পুঁজিবাজারের অনিয়মের চিত্র চাই। তাই, এখানে বিভিন্ন খাতের বহু বছরের অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিদের এই তদন্ত কমিটিতে রাখা হয়েছে।

সোমবার (২ সেপ্টেম্বর) বিএসইসি’র সমন্বিত অনুসন্ধান ও তদন্ত কমিটি আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এ সময় বিএসইসি’র কমিশনার ড. এ টি এম তারিকুজ্জামান, মোহসীন চৌধুরীসহ সমন্বিত তদন্ত কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

বিএসইসি চেয়ারম্যান বলেন, গণমাধ্যমে উঠে আসা আলোচিত বিষয়গুলো নিয়ে তদন্ত শুরু করবে কমিটি। শুরুতে ১২টি কোম্পানি নিয়ে তদন্ত শুরু হবে। এর পরে ধারাবাহিকভাবে অন্য কোম্পানিগুলো নিয়ে তদন্ত করা হবে। এক্ষেত্রে সাংবাদিকরা অনেক গুরুত্বপূর্ণ স্টেকহোল্ডার।

তদন্ত কমিটির পাঁচজনের মধ্যে দুজন বাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত থাকার বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, আমরা যেখানেই যাই না কেন, সেখানে কেউ না কেউ অন্য কোথাও জড়িত থাকার বিষয়টি আসে। এখন আমাদের কমিটি তদন্ত করতে গিয়ে যদি কেউ কোনোটার সঙ্গে সম্পৃক্ত থাকার বিষয়টি আসে, তখন ওই সদস্য সেই নির্দিষ্ট বিষয়ের ক্ষেত্রে সরে দাঁড়াবে। কমিটির বাকি সদস্যরা তখন তদন্ত করবে। এটা সারা দুনিয়ায় হয়। এটা খুবই সাধারণ একটি বিষয়।

খন্দকার রাশেদ মাকসুদ বলেন, শেয়ারবাজার সামনে গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। এই কমিশন গঠনের ১১ দিনের মাথায় আমরা এসব সিদ্ধান্ত নিয়েছি। ভবিষ্যতে আরও অনেক কাজ করব, এটাই স্পষ্ট বার্তা। সবার কাছে শেয়ারবাজারকে আস্থার জায়গা করা হবে।

এনটি/রফিক


সর্বশেষ

পাঠকপ্রিয়