ঢাকা     বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৪ ১৪৩১

পদত্যাগ করলেন বিএসইসি`র কমিশনার ড. তারিকুজ্জামান

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৪, ১৭ সেপ্টেম্বর ২০২৪  
পদত্যাগ করলেন বিএসইসি`র কমিশনার ড. তারিকুজ্জামান

পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার পদ থেকে পদত্যাগ করলেন ড. এ টি এম তারিকুজ্জামান।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সকালে বিএসইসি'র চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের কাছে তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন বলে রাইজিংবিডিকে নিশ্চিত করেছেন।

এর আগে বুধবার (১১ সেপ্টেম্বর) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপ-সচিব ফরিদা ইয়াসমিন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বিএসইসি কমিশনার ড. এ টি এম তারিকুজ্জামানকে তার পদ থেকে অব্যাহতি দেওয়ার জন্য তিন মাসের আল্টিমেটাম দেওয়া হয়।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, ড. এ টি এম তারিকুজ্জামান, সিপিএ, কমিশনার, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সাথে সম্পাদিত চুক্তির ৮ নং শর্তানুযায়ী তাকে তার পদ থেকে অব্যাহতি প্রদানের জন্য তিন মাসের নোটিস প্রদান করা হলো। তিনি ১০/১২/২০২৪ তারিখের পর থেকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার পদে বহাল থাকবেন না। রাষ্ট্রপতির আদেশক্রমে জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

চলতি বছরের ২০ মে তিনি বিএসইসিতে কমিশনার পদে যোগদান করেন। তার আগে গত ৮ মে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ তাকে বিএসইসি'র কমিশনার পদে নিয়োগ দেয়।

উল্লেখ্য, গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর ১০ আগস্ট বিএসইসি'র চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম পদত্যাগ করেন। এর দুই দিন পর ১২ আগস্ট পদত্যাগ করেন কমিশনার অধ্যাপক ড. শামসুদ্দিন আহমেদ ও ড. রুমানা ইসলাম। ১৮ আগস্ট খন্দকার রাশেদ মাকসুদকে বিএসইসি'র চেয়ারম্যান, ২৮ আগস্ট সাবেক সিনিয়র জেলা ও দায়রা জজ মো. আলী আকবর ও ৩ সেপ্টেম্বর ফারজানা লালারুখকে বিএসইসির কমিশনার হিসেবে নিয়োগ দেয় অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

ড. তারিকুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে হিসাববিজ্ঞানে এমকম এবং সাউথ ইস্টার্ন ইউনিভার্সিটি (ইউকে ক্যাম্পাস) থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৯৭ সালে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে উপ-পরিচালক হিসেবে যোগ দেন।

এনটি/রফিক


সর্বশেষ

পাঠকপ্রিয়