ঢাকা     বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৪ ১৪৩১

দ্বিতীয় দিনেও পুঁজিবাজারে পতন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৭, ১৭ সেপ্টেম্বর ২০২৪  
দ্বিতীয় দিনেও পুঁজিবাজারে পতন

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই-সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সূচকের পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসইতে আগের কার্যদিবসের চেয়ে টাকার পরিমাণে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে। এছাড়া, ডিএসই ও সিএসইতে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, দিন শেষে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩০.১৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৬৮১ পয়েন্টে। ডিএসই শরিয়া সূচক ৮.৪৯ পয়েন্ট কমে ১ হাজার ২৩৮ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১৬.৯১ পয়েন্ট কমে ২ হাজার ৬৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৪০১টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ১৫৬টি কোম্পানির, কমেছে ১৮২টির এবং অপরিবর্তিত আছে ৬৩টির।

ডিএসইতে এদিন মোট ৬৩৪ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬৬৮ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ২৮.১০ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৬৮৮ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ৪১.৬৬ পয়েন্ট কমে ১৬ হাজার ৭৭ পয়েন্টে, শরিয়া সূচক ১.৯৮ পয়েন্ট কমে ১ হাজার ৩২ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ৫২.৬০ পয়েন্ট কমে ১২ হাজার ৮৭৪ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে ২২৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৯৭টি কোম্পানির, কমেছে ১০৩টির এবং অপরিবর্তিত আছে ২৫টির।

দিন শেষে সিএসইতে ১০ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

এনটি/রফিক

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়