ঢাকা     রোববার   ২২ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৭ ১৪৩১

সার্ভিল্যান্স সিস্টেমস উন্নয়নে বিশ্বব্যাংকের সহযোগিতা চেয়েছে বিএসইসি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৬, ২২ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১৬:৪৬, ২২ সেপ্টেম্বর ২০২৪
সার্ভিল্যান্স সিস্টেমস উন্নয়নে বিশ্বব্যাংকের সহযোগিতা চেয়েছে বিএসইসি

পুঁজিবাজারের সার্ভিল্যান্স সিস্টেমসকে বিশ্বমানে মতো উন্নত করতে বিশ্বব্যাংকের কাছে সহযোগিতা চেয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

রোববার (২২ সেপ্টেম্বর) দুপুরে আগারগাঁওয়ে সিকিউরিটিজ কমিশন ভবনে বিশ্বব্যাংকের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বিএসইসির নতুন চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ। এ সময় বিএসইসির কমিশনার মোহাম্মদ মহসিন চৌধুরী, অধ্যাপক ফারজানা লালারুখ ও মো. আলী আকবর।

এর আগে, সকালে উভয় পক্ষের প্রায় দেড় ঘণ্টা বৈঠক অনুষ্ঠিত হয়ে। এ সময় বিশ্বব্যাংকের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন বিশ্বব্যাংক গ্রুপের দীর্ঘমেয়াদী অর্থায়নের প্র্যাকটিস ম্যানেজার নীরজ ভার্মা, সিনিয়র ফাইন্যান্সিয়াল সেক্টর স্পেশালিস্ট সোল্ট ব্যাঙ্গো, ফিন্যান্সিয়াল সেক্টর কনসালটেন্ট (ভার্চুয়ালি) মিসেস সাদিয়া আফরিন, ফিন্যান্সিয়াল সেক্টর স্পেশালিস্ট সোফি ডং ও আইএফসির সিনিয়র অপারেশনস অফিসার সোলায়মান।

বিএসইসির চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ বলেন, আমরা সুনির্দিষ্ট কিছু বিষয়ে আজকে আলোচনা করেছি। বিশ্বব্যাংকের কাছ থেকে কোন কোন জায়গাতে টেকনিক্যাল অ্যাসিস্টেন্স পেতে পারি তা নিয়ে আলোচনা হয়েছে। আমরা প্রথমত সার্ভিল্যানেসর ওপর জোর দিয়েছি। বিশেষ করে আমাদের সার্ভিল্যান্স টিম রয়েছে সেটাকে আমরা আরও কীভাবে উন্নত করতে পারি সে বিষয়ে আলোচনা হয়েছে। এছাড়া আমরা গভর্নন্স নিয়ে আলোচনা করেছি।

সংবাদ সম্মেলনে বিএসইসি কমিশনার ফারজানা লালারুখ বলেন, আমরা সার্ভিলেন্স ও গভর্নেন্সের ওপর জোর দিয়েছি। আমরা খুব দুর্বল সার্ভিলেন্স নিয়ে কাজ করছি। যা ২০১২ সালে ইনস্টল করা একটা সফটওয়্যার। এটাকে আমাদের দ্রুত আপডেট করতে কাজ করতে হবে। এটা ইনস্টলমেন্টের পরে আপডেটও হয়নি। এটাকে খুব দ্রুত বিশ্ব মানের নেওয়ার জন্য চেষ্টা করছি। এর জন্য আমার ওয়ার্ল্ড ব্যাংকের সহায়তা চেয়েছি। টেকনিকেলসহ সব কিছুর সাহায্য ওয়ার্ল্ড ব্যাংকের নিকট চেয়েছি। গভর্নেন্স আমরা আমাদের থেকে শুরু করতে চাই। আমরা জবাবদিহিতা সবার আগে নিশ্চিত করব।

ঢাকা/এনটি/এনএইচ


সর্বশেষ

পাঠকপ্রিয়