ঢাকা     রোববার   ২২ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৭ ১৪৩১

সূচকের পতন, বেড়েছে লেনদেন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৬, ২২ সেপ্টেম্বর ২০২৪  
সূচকের পতন, বেড়েছে লেনদেন

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই-সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২২ সেপ্টেম্বর) সূচকের সামান্য পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে, এদিন ডিএসই ও সিএসইতে আগের কার্যদিবসের চেয়ে টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। এদিনে উভয় পুঁজিবাজারে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার এবং মিউচুয়াল ফান্ডের ইউনিটের দাম কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, দিন শেষে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ০.২৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৭৩৪ পয়েন্টে। ডিএসই শরিয়া সূচক ৫.৬৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৬৩ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১১.৬৩ পয়েন্ট কমে ২ হাজার ৯৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৪০০টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ১০৯টি কোম্পানির, কমেছে ২৩৩টির এবং অপরিবর্তিত আছে ৫৮টির।

ডিএসইতে এদিন মোট ৬৭৫ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৯৪ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ২.৪০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯ হাজার ৭৬২ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ৩.০২ পয়েন্ট কমে ১৬ হাজার ১৮৮ পয়েন্টে, শরিয়া সূচক ০.৪৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪০ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ৫৪.৭৬ পয়েন্ট কমে ১২ হাজার ৯২৯ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে ২২৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৯৫টি কোম্পানির, কমেছে ১০৬টির এবং অপরিবর্তিত আছে ২৬টির।

দিন শেষে সিএসইতে ১৭ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৭ কোটি ১ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

ঢাকা/এনটি/এনএইচ


সর্বশেষ

পাঠকপ্রিয়