ঢাকা     বুধবার   ০২ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ১৭ ১৪৩১

পুঁজিবাজারে টানা পতন: বিনিয়োগকারীদের ‘লংমার্চ’ কর্মসূচি বৃহস্পতিবার

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪২, ২ অক্টোবর ২০২৪   আপডেট: ১৮:৪৩, ২ অক্টোবর ২০২৪
পুঁজিবাজারে টানা পতন: বিনিয়োগকারীদের ‘লংমার্চ’ কর্মসূচি বৃহস্পতিবার

পুঁজিবাজার ধারাবাহিক পতনের পরিপ্রেক্ষিতে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের পদত্যাগ দাবিতে বৃহস্পতিবার (৩ অক্টোবর) ‘লংমার্চ’ কর্মসূচি ঘোষণা দিয়েছেন সর্বস্তরের বিনিয়োগকারীরা।

বুধবার (২ অক্টোবর) বিকেল সাড়ে ৪টার দিকে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) সামনেও বিভিন্ন সংগঠনের বিনিয়োগকারী এবং সাধারণ বিনিয়োগকারীরা একত্রিত হয়ে এ ‘লংমার্চ’ কর্মসূচি ঘোষণা করেন।

এ সময় বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ, বাংলাদেশ পুজিবাজার বিনিয়োগকারী সম্মিলিত পরিষদ ও বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট প্রফেশনালসের সদস্যসহ সাধারণ বিনিয়োগকারীরা উপস্থিত ছিলেন।

সাধারণ বিনিয়োগকারীদের পক্ষ থেকে জানানো হয়, বৃহস্পতিবার সকাল ৯টা ৩০ মনিটে মতিঝিলে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পুরাতন ভবনের সামনে সর্বস্তরের বিনিয়োগকারীরা সমাবেত হবে। সেখান থেকে আগারগাঁওয়ে বিএসইসির উদ্দেশ্যে ‘লংমার্চ’ কর্মসূচি শুরু করা হবে। বিএসইসি পৌঁছে চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের পদত্যাগ এবং পুঁজিবাজারের স্থিতিশীলতা আনয়নের লক্ষে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করা হবে।

পুঁজিবাজারে স্থিতিশীলতা না ফেরায় বুধবার (২ অক্টোবর) বিকেল তিনটার দিকে রাজধানীর মতিঝিলের দিলকুশা এলাকার ইউনূস সেন্টারের সামনে ‘বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট প্রফেশনালস’ প্ল্যাটফর্মের বিনিয়োগকারী ও ট্রেডারা একত্রে সমবেত হয়ে বিএসইসি চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের পদত্যাগের দাবি তোলেন। এদিকে, বিকেল সাড়ে ৩টার দিকে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) সামনেও বিনিয়োগকারীরা একত্রিত হয়ে বিএসইসির চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের পদত্যাগের দাবিতে বিক্ষোভ করেন। এ সময় আইসিবির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকের রুমের সামনে প্রতিবাদ করেন বিনিয়োগকারীরা।

খন্দকার রাশেদ মাকসুদের পদত্যাগের দাবি তুলে মিন্টু নামের একজন বলেন, রাশেদ মাকসুদের কোনো অর্জন নেই। তিনি কোনো বড় প্রতিষ্ঠানের দায়িত্বে ছিলেন না। স্ট্যান্ডার্ড ব্যাংকের মতো একটি প্রতিষ্ঠানের এমডি ছিলেন। সেখান থেকেও তার চাকরি চলে গেছে অদক্ষতার কারণে। উনার মতো লোককে কীভাবে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থার প্রধান করা হয়?

তিনি আরও বলেন, রাশেদ মাকসুদের পদত্যাগ চাই। তিনি চেয়ারম্যান হওয়ার পর যত মূলধন হারিয়েছে বিনিয়োগকারীরা, তা ফিরিয়ে আনতে হবে। চেয়ারম্যান পদত্যাগ না করলে বিএসইসিতে তালা ঝোলানোর হুঁশিয়ারও দেন সমবেত জনতা। এ সময় স্লোগান ওঠে, ‘এক দফা, এক দাবি, মাকসুদ তুই কবে যাবি?’

এর আগে, বেলা সাড়ে ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত মতিঝিলে ডিএসইর পুরাতন ভবনের সামনে মানববন্ধন করেছেন বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের বিনিয়োগকারীরা। এ সময় বিএসইসির নতুন চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের পদত্যাগ দাবি করেন এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ গঠন করার দাবি জানানো হয়।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের অর্থ সম্পাদক মো. সাজ্জাদুর রহমান রাইজিংবিডিকে বলেন, মতিঝিলে ইউনুস সেন্টার ও আইসিবির সামনে বিনিয়োগকারী এবং ট্রেডাররা একত্রিত হয়ে যে ‘লংমার্চ’ কর্মসূচির ঘোষণা দেওয়া হয়েছে, তাতে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের পূর্ণ সম্মতি রয়েছে।

এদিকে, বাংলাদেশ পুজিবাজার বিনিয়োগকারী সম্মিলিত পরিষদের সভাপতি আতাউল্লাহ নাঈম রাইজিংবিডিকে বলেন, যেহেতু এ কর্মসূচি সাধারণ বিনিয়োগকারীদের পক্ষ থেকে দেওয়া হয়েছে, তাই আমরা সংহতি প্রকাশ করেছি।

ঢাকা/এনটি/এনএইচ


সর্বশেষ

পাঠকপ্রিয়