ঢাকা     মঙ্গলবার   ২২ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৬ ১৪৩১

 ‘সবার স্বপ্ন, পুঁজিবাজার হবে দেশের অর্থনীতির কেন্দ্রবিন্দু’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৭, ২১ অক্টোবর ২০২৪  
 ‘সবার স্বপ্ন, পুঁজিবাজার হবে দেশের অর্থনীতির কেন্দ্রবিন্দু’

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ বলেছেন, সবার স্বপ্ন, পুঁজিবাজার হবে দেশের অর্থনীতির কেন্দ্রবিন্দু এবং একইসঙ্গে দীর্ঘমেয়াদী অর্থায়নের উৎস। এই লক্ষ্যে সমৃদ্ধ ও সফল পুঁজিবাজার গড়ার জন্য নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি’র সঙ্গে সকল অংশীজনকে মিলেমিশে অনেক কাজ করতে হবে।

সোমবার (২১ অক্টোবর) চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান কার্যালয়ে নতুন পর্ষদ সদস্য ও শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। বিএসইসি’র নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

 বিএসইসি’র চেয়ারম্যান বলেছেন, পুঁজিবাজারে যে সমস্যাগুলো আছে, সেগুলো সমাধান করতে হবে, যা হয়ত দ্রুত সম্ভব নয়। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো সংস্কার। এই সংস্কারের কাজ একা সম্ভব নয়। সেজন্য সবার মতামত নেওয়া হচ্ছে এবং ধীরে ধীরে আইন ও নিয়মের মধ্যে থেকে নিয়মতান্ত্রিক উপায়ে এই সংস্কার সম্পন্ন করা হবে।

চট্টগ্রামে সিএসই’র কার্যালয়ে অনুষ্ঠিত সভায় বিএসইসি’র কমিশনার মু. মোহসিন চৌধুরী, মো. আলী আকবর ও ফারজানা লালারুখসহ ঊর্ধ্বতন কর্মকার্তারা এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান এ কে এম হাবিবুর রহমানের নেতৃত্বে গঠিত নতুন পর্ষদ সদস্যগণ, ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান মজুমদারসহ শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় সিএসই’র পক্ষ থেকে একটি প্রেজেন্টেশন করা হয়। প্রেজেন্টেশনে সিএসই’র বর্তমান অবকাঠামো, জনবল, কার্যকলাপসহ বর্তমান অবস্থা, ভবিষ্যৎ সম্ভাবনা, চ্যালেঞ্জ, করণীয় ইত্যাদি বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়। প্রেজেন্টেশনের পর সভায় উক্ত বিষয়গুলোসহ দেশের পুঁজিবাজার সংশ্লিষ্ট নানা বিষয়ে খোলামেলা আলোচনা হয়। এ সময় কমোডিটি এক্সচেঞ্জ, কমোডিটি ডেরিভেটিভস, সংস্কারসহ বিভিন্ন বিষয় আলোচনায় উঠে আসে।

এছাড়াও সিএসইর ট্রেকহোল্ডার কোম্পানিগুলো এবং স্থানীয় অংশীজনদের সঙ্গে বিএসইসি’র পৃথক একটি সভা হয়। এ সময় ট্রেকহোল্ডার কোম্পানিগুলোর প্রতিনিধিবৃন্দ বিএসইসি’র কাছে তাদের বিভিন্ন মতামত তুলে ধরেন এবং আগামীতে দেশে শক্তিশালী ও সমৃদ্ধ পুঁজিবাজারের প্রত্যাশা ব্যক্ত করেন।

বাজারে সুশাসন নিশ্চিতকরণ, বিনিয়োগকারীদের আস্থা বৃদ্ধিতে করণীয়, পাবলিক ইস্যু ও মার্জিন রুলের সংস্কারসহ পুঁজিবাজারের বিভিন্ন সংস্কার প্রস্তাব আলোচনায় উঠে আসে। এ সময় বিএসইসি’র চেয়ারম্যানসহ কমিশনাররা প্রস্তাবগুলো মনোযোগ দিয়ে শোনেন এবং সার্বিক বিবেচনাপূর্বক সংস্কারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের কথা বলেন।

এনটি/রফিক


সর্বশেষ

পাঠকপ্রিয়