ঢাকা     বুধবার   ২৩ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৭ ১৪৩১

পুঁজিবাজারে ভালো কোম্পানি আনতে বৃহৎ শিল্পগোষ্ঠীর সঙ্গে বিএসইসি’র বৈঠক

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২২, ২২ অক্টোবর ২০২৪   আপডেট: ২১:২৩, ২২ অক্টোবর ২০২৪
পুঁজিবাজারে ভালো কোম্পানি আনতে বৃহৎ শিল্পগোষ্ঠীর সঙ্গে বিএসইসি’র বৈঠক

দেশের পুঁজিবাজারে ভালো মৌলভিত্তিসম্পন্ন কোম্পানি তালিকাভুক্ত করার উদ্যোগ নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ লক্ষ্যে সোমবার (২১ অক্টোবর) চট্টগ্রামে র‍্যাডিসন ব্লু হোটেলে চট্টগ্রামভিত্তিক বৃহৎ তিন শিল্পগোষ্ঠী বিএসআরএম, পিএইচপি ও প্যাসিফিক জিন্সের সঙ্গে বৈঠক করেছে বিএসইসি।

মঙ্গলবার (২২ অক্টোবর) বিএসইসি’র নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষতির সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সভায় বিএসইসি’র পক্ষে এর চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ, কমিশনার মু. মোহসিন চৌধুরী, মো. আলী আকবর ও ফারজানা লালারুখসহ ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন। পিএইচপি গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সুফি মুহাম্মদ মিজানুর রহমান, বিএসআরএম গ্রুপ অব কোম্পানিজের চেয়ারম্যান আলী হোসাইন আকবর আলী, প্যাসিফিক জিন্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোহাম্মদ তানভীরসহ অন্যান্য স্থানীয় উদ্যোক্তা বৈঠকে অংশ নেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চট্টগ্রামভিত্তিক দেশের বৃহৎ শিল্প গ্রুপগুলোর সঙ্গে বৈঠকে দেশের পুঁজিবাজারে ভালো মৌলভিত্তিসম্পন্ন শীর্ষস্থানীয় ও স্বনামধন্য কোম্পানি এবং গ্রুপকে পুঁজিবাজারে আনার বিষয়ে আলোচনা হয়। বাংলাদেশের বাণিজ্যিক রাজধানী হিসেবে খ্যাত চট্টগ্রামে অনেক বড় শিল্প ও বাণিজ্য প্রতিষ্ঠান রয়েছে। চট্টগ্রামের বৃহৎ শিল্প গ্রুপগুলোর অধীনে থাকা শক্তিশালী মৌলভিত্তিসম্পন্ন কোম্পানিগুলোকে পুঁজিবাজারে তালিকাভুক্তির বিষয়ে আলোচনা হয়েছে। এ সময় পুঁজিবাজারে তালিকাভুক্তির প্রক্রিয়ার বিভিন্ন বিষয়, তালিকাভুক্তির পথে বিদ্যমান প্রতিবন্ধকতা ও জটিলতা, ব্যাংকের পরিবর্তে পুঁজিবাজারের মাধ্যমে দীর্ঘমেয়াদী অর্থায়ন ও মূলধন সংগ্রহ, তালিকাভুক্তির মাধ্যমে ভালো মৌলভিত্তিসম্পন্ন কোম্পানিগুলোর ব্যবসা সম্প্রসারণ ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। একইসঙ্গে পুঁজিবাজারে তালিকাভুক্তির পূর্বাপর কী কী চ্যালেঞ্জ রয়েছে এবং কীভাবে সেসব চ্যালেঞ্জ মোকাবিলা করে ভালো করা যায়, এসব বিষয়ে বিএসইসি এবং শিল্প উদ্যোক্তাদের মাঝে খোলামেলা আলোচনা হয়।

বৈঠকে বিএসইসি’র চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ বলেন, দীর্ঘকাল ধরে এসব কোম্পানি সাফল্য ও সুনামের সাথে ব্যবসা করছে। দেশের অর্থনীতিতে কোম্পানিগুলো অবদান রেখে চলেছে। এরই ধারাবাহিকতা বজায় রেখে দেশের পুঁজিবাজারেও তাদের অংশগ্রহণ একান্ত কাম্য। বিশ্বেজুড়ে পুঁজিবাজার দেশের অর্থনীতির মূল প্রবৃদ্ধির চালিকাশক্তি হিসেবে কাজ করে। বাংলাদেশের বিভিন্ন খাতের গুরত্বপূর্ণ শক্তিশালী মৌলভিত্তিসম্পন্ন কোম্পানিগুলোকে পুঁজিবাজারে তালিকাভুক্তির মাধ্যমে দেশকে অধিকতর সমৃদ্ধ ও শক্তিশালী করা এবং শিল্পায়ন ও টেকসই উন্নয়নকে আরো বেশি গতিশীল করা সম্ভব।

তিনি আরো বলেন, দেশের পুঁজিবাজারে ভালো মৌলভিত্তিসম্পন্ন শীর্ষস্থানীয় ও স্বনামধন্য কোম্পানিকে তালিকাভুক্ত করতে বিএসইসি বিশেষ গুরুত্ব দিয়ে কাজ করছে। এক্ষেত্রে বিএসইসি সম্ভাব্য সকল ধরনের সহায়তা প্রদানে প্রস্তুত আছে।

বৈঠকে পিএইচপি গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান বলেন, সততা, নিষ্ঠা ও বিশ্বস্ততার সাথে আইন মেনে নিয়মমাফিক ব্যবসা পরিচালনার মাধ্যমে বেসরকারি খাতের দ্বারাও সরকারের রাজস্ব বৃদ্ধির পাশাপাশি দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখা যায় এবং সুনামের সাথে এই কাজটিই পিএইচপি গ্রুপ দীর্ঘদীন ধরে করে আসছে।

বিএসআরএম গ্রুপ অব কোম্পানিজের চেয়ারম্যান বলেন, পুঁজিবাজারে তালিকাভুক্তি কোম্পানিগুলোর স্বচ্ছতা বাড়ায় এবং সুশাসন নিশ্চিত করে। 

তিনি তালিকাভুক্ত কোম্পনির উদ্যোক্তাদের শেয়ার ডি-ম্যার্ট ফরমে রাখার ক্ষেত্রে যে কোনো ধরনের অনিয়ম রোধে প্রয়োজনীয় সংস্কার আনার ওপর গুরুত্ব আরোপ করেন।

সভায় প্যাসিফিক জিন্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক বলেন, দেশে তৈরি পোশাক খাতের কোম্পানিগুলোর ব্যবসা পরিচালনায় বিরাট অঙ্কের চলতি মূলধনের প্রয়োজন হয়। সেক্ষেত্রে পুঁজিবাজার থেকে মূলধন সংগ্রহের ক্ষেত্রে বিদ্যমান বিধিমালার অধীনে পুঁজির ব্যবহার নিয়ে কিছু জটিলতা রয়েছে। এর সংস্কার হলে তৈরি পোশাক খাতের কোম্পানিগুলোর জন্য পুঁজিবাজার থেকে অর্থায়নের সুযোগ সৃষ্টির পাশাপাশি এ খাতের জন্য সুফল বয়ে আনবে।

এনটি/রফিক


সর্বশেষ

পাঠকপ্রিয়