ঢাকা     রোববার   ২৭ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ১১ ১৪৩১

পুঁজিবাজারের অস্বাভাবিক পতন তদন্তে বিএসইসির কমিটি গঠন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৫, ২৭ অক্টোবর ২০২৪  
পুঁজিবাজারের অস্বাভাবিক পতন তদন্তে বিএসইসির কমিটি গঠন

দেশের পুঁজিবাজারে ধারাবাহিকভাবে দর পতন অব্যাহত রয়েছে। প্রতিদিনই অধিকাংশ কোম্পানির শেয়ারের দর হারাচ্ছে। ফলে পুঁজিবাজারের সূচক কমতে কমতে চার বছরের মধ্যে সর্বনিম্ন অবস্থানে চলে এসেছে। এমন পরিস্থিতিতে পুঁজি হারিয়ে নিঃস্ব হয়ে সড়কে নেমে পড়েছেন সাধারণ বিনিয়োগকারী।

পুঁজিবাজারে সাম্প্রতিক সময়ে এমন পতনকে অস্বাভাবিক ও সন্দেহজনক মনে করছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তাই এর কারণ খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। গঠিত তদন্ত কমিটিকে আগামী ১০ কার্যদিবসের মধ্যে এ-সংক্রান্ত প্রতিবেদন বিএসইসিতে দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে।

রোববার (২৭ অক্টোবর) বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ শফিউল আজম স্বাক্ষরিত এক আদেশে এ কমিটি গঠন করা হয়েছে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম রাইজিংবিডিকে এ তথ্য নিশ্চিত করেছেন।

গঠিত তদন্ত কমিটির সদস্যরা হলেন- বিএসইসির অতিরিক্ত পরিচালক শামসুর রহমান, বিএসইসির উপ-পরিচালক ওরিসুল হাসান রিফাত, ডিএসইর সহকারী মহাব্যবস্থাপক মাহফুজুর রহমান এবং সিডিবিএল’র সহকারী মহাব্যবস্থাপক কাজী মিনহাজ উদ্দিন।

বিএসইসির আদেশে উল্লেখ করা হয়েছে, সাম্প্রতিক সময়ে পুঁজিবাজারের এমন পতন হওয়াকে অস্বাভাবিক এবং সন্দেহজনক বলে মনে করছে কমিশন। পুঁজিবাজারের বিনিয়োগকারীদের স্বার্থে পতনের বিষয়ে তদন্ত করা প্রয়োজন বলেও মনে করছে নিয়ন্ত্রক সংস্থা। এ জন্য চার সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে।

তদন্ত কার্যক্রম প্রসঙ্গে আদেশে উল্লেখ রয়েছে, তদন্ত কমিটি ডিএসইএক্স সূচকের সাম্প্রতিক নিম্নমুখী প্রবণতার পেছনে কারণগুলো চিহ্নিত করবে। বাজারে গুজব ছড়ানোর সাথে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করবে। অন্য কোনও আনুষঙ্গিক বিষয় থাকলে তা চিহ্নিত করবে। বিনিয়োগকারীদের আস্থা বাড়ানোর জন্য সুপারিশ দেবে। আর তদন্ত কর্মকর্তারা আগামী ১০ কার্যদিবসের মধ্যে তদন্ত সম্পন্ন করবেন এবং কমিশনে প্রতিবেদন দাখিল করবেন।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, রোববার (২৭ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৪৯ দশমিক ২০ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৯৬৫ পয়েন্টে, যা বিগত চার বছরের মধ্যে সর্বনিম্ন অবস্থানে নেমে এসেছে। এর আগে ২০২০ সালের ২ ডিসেম্বর ডিএসইর সূচক ছিল ৪ হাজার ৯৩৪ পয়েন্টে। নতুন চেয়ারম্যান হিসেবে গত ১৯ আগস্ট বিএসইসির দায়িত্ব গ্রহণ করেন খন্দকার রাশেদ মাকসুদ। এদিন দেশের পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান ডিএসইএক্স সূচক ছিল ৫ হাজার ৭৭৫ পয়েন্টে। ফলে এ দুই মাসে ডিএসইএক্স সূচক কমেছে ৮১০ পয়েন্টে। ফলে তার যোগদানের দুই মাসের বেশি অতিবাহিত হলেও পুঁজিবাজারে বিনিয়োগকারীদের আস্থা না বেড়ে উল্টো আরও কমেছে। এমন পরিস্থিতিতে শূন্য হচ্ছে বিনিয়োগকারীদের পোর্টফোলিও। পুঁজি হারিয়ে তারা নিঃস্ব প্রায়।

ঢাকা/এনটি/এনএইচ


সর্বশেষ

পাঠকপ্রিয়