ঢাকা, শুক্রবার, ৫ আশ্বিন ১৪২৬, ২০ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

গণস্বাস্থ্য মেডিকেল কলেজ শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা বর্জন

আরিফুল ইসলাম সাব্বির : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-২০ ২:৩২:২২ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-২০ ২:৩২:২২ পিএম
গণস্বাস্থ্য মেডিকেল কলেজ শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা বর্জন

সাভার সংবাদদাতা : সাভারে বিএমডিসি’র নিবন্ধনসহ ১০ দফা দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের শিক্ষার্থীরা।

শনিবার সকালে আশুলিয়ার মির্জানগরে প্রতিষ্ঠানটির সামনে এমবিবিএস, বিডিএস ও ফিজিওথেরাপি বিভাগের কয়েক’শ শিক্ষার্থী এই কর্মসূচিতে অংশ নেন। এসময় বিভিন্ন দাবি সম্বলিত ফেস্টুন হাতে শিক্ষার্থীরা মানববন্ধন কর্মসূচিতে অংশ নেন। পরে তারা দুপুর ২টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করেন।

শিক্ষার্থীরা জানায়, সরকারি বিধি অনুযায়ী কোন মেডিকেল কলেজ বেসরকারি কোন বিশ্ববিদ্যালয়ের অধীন থাকতে পারবে না। অথচ গণস্বাস্থ্য মেডিকেল কলেজ বেসরকারি গণবিশ্ববিদ্যালয়ের অধীনে থেকেই অবৈধভাবে শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে। এতে করে তাদের এমবিবিএস, বিডিএস ও ফিজিওথেরাপি বিভাগের প্রায় সাড়ে ৪’শ শিক্ষার্থীর ভবিষ্যৎ অনিশ্চয়তার মুখে পড়েছে।

তারা আরো বলেন, একারণে তারা বিএমডিসি’র নিবন্ধন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে শিক্ষা কার্যক্রম পরিচালনাসহ দশ দফা দাবি কতৃপক্ষকে জানিয়ে আসলেও তারা কর্ণপাত করছেন না। তাই বাধ্য হয়ে তারা ক্লাস-পরীক্ষা বর্জন করে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করছেন। আর দাবি মানা না হলে আগামীকাল থেকে আরো কঠোর কর্মসূচি পালন করা হবে বলেও জানান তারা।

এমবিবিএস কোর্সের পঞ্চম বর্ষের শিক্ষার্থী জয়দেব বসাক ও ২২তম ব্যাচের তানজিলা আক্তার অভিযোগ করেন, গত ১৮ জুন ২০১০ সালের আইন অনুযায়ী বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অধীন কোন মেডিকেল কলেজ শিক্ষা কার্যক্রম পরিচালনা ও শিক্ষার্থী ভর্তি করতে পারবে না বলে পত্রিকায় বিজ্ঞপ্তি দেওয়া হয়। কিন্তু তারপরও গণস্বাস্থ্য মেডিকেল কলেজে আরো দুই ব্যাচ শিক্ষার্থী ভর্তি করা হয়েছে।

এছাড়া তারা মেডিকেল কলেজের লোগো সম্বলিত কোন পরিচয়পত্র না থাকা, পর্যাপ্ত ক্লাস ও শিক্ষক সংকটসহ দশ দফা দাবিতে তার অনেক দিন ধরেই প্রতিবাদ জানিয়ে আসছে। কিন্তু প্রশাসন তা আমলে না নিয়ে স্বেচ্ছাচারিতার মাধ্যমে অবৈধ ভাবে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে।

 

রাইজিংবিডি/সাভার/২০ জুলাই, ২০১৯/আরিফুল ইসলাম সাব্বির/লাকী

ইউটিউব সাবস্ক্রাইব করুন