ঢাকা, মঙ্গলবার, ৭ মাঘ ১৪২৬, ২১ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

কলেজ পরিবর্তনের আবেদন করবেন যেভাবে

আবু বকর ইয়ামিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৯-০৩ ১১:২৭:৪১ এএম     ||     আপডেট: ২০১৯-০৯-০৩ ২:১৮:২০ পিএম

নিজস্ব প্রতিবেদক: ২০১৮-১৯ শিক্ষাবর্ষে দ্বাদশ শ্রেণিতে অধ্যায়নরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন (টিসি) কার্যক্রম শুরু হয়েছে মঙ্গলবার থেকে।

অনলাইনে পরিচালিত এ আবেদন প্রক্রিয়া চলবে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত।

ঢাকা আন্তঃশিক্ষা বোর্ড জানায়, ২০১৮-১৯ শিক্ষাবর্ষে দ্বাদশ শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীরা কলেজ পরিবর্তন ও বোর্ড পরিবর্তনের জন্য অনলাইনের মাধ্যমে টিসির জন্য আবেদন করতে হবে। ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে গিয়ে এ সংক্রান্ত আবেদন করা যাবে। এ ক্ষেত্রে অবশ্যই শিক্ষার্থীর অধ্যায়নরত এবং টিসির মাধ্যমে কাঙ্ক্ষিত উভয় কলেজে পঠিত বিষয়সমূহ অভিন্ন হতে হবে।

আবেদন করার পর শিক্ষার্থীর প্রদত্ত মোবাইল নম্বরে একটি গোপন কোডসহ এসএমএস যাবে। ওই গোপন কোড দিয়ে শিক্ষার্থী পরবর্তী সময়ে তার আবেদন আপডেট করতে পারবে। এ বছর আবেদন ফি ৭০০ টাকা ধার্য করা হয়েছে।

বলা হয়েছে, আবেদন সঠিকভাবে হলে প্রথম কলেজ একটি এসএমএস পাবে। বোর্ডের ওয়েবসাইটে নির্ধারিত অপশনে গিয়ে গ্রহণ অথবা বাতিল করতে পারবে কলেজ কর্তৃপক্ষ। বোর্ড পরিবর্তনের মাধ্যমে টিসি অনলাইনে সম্পন্ন করা হবে না, ম্যানুয়াল পদ্ধতিতে এটি সম্পন্ন হবে।

ঢাকা শিক্ষা বোর্ডের আওতাধীন প্রতিষ্ঠানের শিক্ষার্থীকে অন্য যে কোনো বোর্ডের আওতায় যেতে হলে ঢাকা বোর্ডের ওয়েবসাইট থেকে ফরম ডাউনলোড করে সঠিকভাবে পূরণ করে উভয় কলেজের অধ্যক্ষের সুপারিশসহ এবং ফরমের নির্দেশনা মোতাবেক ঢাকা বোর্ডে জমা দিয়ে একটি নম্বর সংগ্রহ করতে হবে।

অন্য যে কোনো শিক্ষা বোর্ডের শিক্ষার্থীদের ক্ষেত্রে একইভাবে ফরম পূরণ করে টিসির মাধ্যমে ভর্তিচ্ছু কলেজের অধ্যক্ষের সুপারিশ এবং পূর্ববর্তী শিক্ষা বোর্ডের টিসি আদেশের কপিসহ ফরমের নির্দেশনা মোতাবেক ঢাকা বোর্ডে জমা দিয়ে একটি গোপন নম্বর সংগ্রহ করতে হবে।


রাইজংবিডি/ঢাকা/৩ সেপ্টেম্বর ২০১৯/ইয়ামিন/হাকিম মাহি