ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ফুটওভার ব্রিজ নেই, ঝুঁকি নিয়ে চলছেন শিক্ষার্থীরা

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৬, ২৬ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফুটওভার ব্রিজ নেই, ঝুঁকি নিয়ে চলছেন শিক্ষার্থীরা

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনের রাস্তা পথচারীদের জন্য নিত্য দুর্ঘটনার স্থানে পরিণত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের পরিবহনের একমাত্র ব্যবহৃত সড়কটি ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক হওয়ায় দুর্ঘটনার ঝুঁকি সবচেয়ে বেশি। এখানে স্পিড ব্রেকার এবং সড়ক পারাপারের জন্যে নেই কোনো ফুটওভার ব্রিজ।

জীবনের ঝুঁকি নিয়েই এ রাস্তা দিয়ে চলছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীদের পরিবহন।

এই সমস্যার কবলে পরে ২০১৫ সালের ২৮ ডিসেম্বর প্রাণ হারিয়েছিল আসিফ ও মামুন নামের বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের দুই শিক্ষার্থী। সেসময় শিক্ষার্থীদের আন্দোলনের পর বিশ্ববিদ্যালয় প্রশাসন ও স্থানীয় প্রশাসন দ্রুত স্পিড ব্রেকার ও ফুটওভার ব্রিজ নির্মাণের আশ্বাস দিলে আন্দোলন থেকে ফিরে আসে শিক্ষার্থীরা। দুর্ঘটনার পাঁচ বছর অতিবাহিত হলেও স্পিড ব্রেকার বা ওভার ব্রিজ দুটোর কোনোটিই দৃশ্যমান নয়। প্রতিনিয়তই এমন দুর্ঘটনা ঘটছে সেখানে প্রাণহানির ঘটনা না ঘটলেও হতাহতের ঘটনা ঘটছে।

বারবার আশ্বাসের পর আশ্বাস আসলেও কার্যকর ফলাফল দেখা যায়নি বলে জানিয়েছে একাধিক শিক্ষার্থী। রাতের পরিবেশে এই জায়গা হয়ে ওঠে আরো ভয়াবহ। মূল ফটকে নেই কোনো আলোর ব্যবস্থা। পাশেই ফেলা হচ্ছে বর্জ্য, সেই জায়গা ব্যবহৃত হচ্ছে টয়লেট হিসেবে। ফটক রক্ষণাবেক্ষণে নেই প্রশাসনের নজর। অরক্ষিত ও অনিরাপদভাবেই পরিবহন কার্যক্রম পরিচালনা করছে বিশ্ববিদ্যালয়টির প্রশাসন, যা নিয়ে শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।

এ বিষয়ে প্রক্টর ড. উজ্জ্বল কুমার প্রধান বলেন, ‘এই সমস্যাটিকে আমরাও সমস্যা হিসেবেই দেখছি। এটির সমাধানে আমাদের বিশ্ববিদ্যালয় প্রশাসন ও সংশ্লিষ্ট দপ্তর ও স্থানীয় প্রশাসনকে নিয়ে আমরা তৎপর আছি। আশা করি, এর সমাধান দ্রুত সময়ের মধ্যে করা সম্ভব হবে।’

 

জাককানইবি/আশিকুর/মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়