ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

নতুন প্রতিবেদনে হবে সান্ধ্যকোর্সের নীতিমালা: ভিসি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৩০, ২৫ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নতুন প্রতিবেদনে হবে সান্ধ্যকোর্সের নীতিমালা: ভিসি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আক্তারুজ্জামান বলেছেন, বিশ্ববিদ্যালয়ে সান্ধ্যকোর্স চালু থাকবে কি থাকবে না সেটার সিদ্ধান্ত এখনো চূড়ান্ত করা হয়নি । নতুন করে আরেকটি কমিটি গঠন করা হয়েছে তাদের প্রতিবেদনের ভিত্তিতে সান্ধ্যকোর্স নিয়ে একটি নীতিমালা প্রণীত হবে।

তবে কোনো বিভাগে সান্ধ্যকোর্স থাকবে বা খোলা হবে আর কোন বিভাগে থাকবে না কিংবা খোলা হবে না সে বিষয়ে পরে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

তিনি বলেন, ‘প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমাদের নেতৃত্বে এক কমিটি গঠন করা হয়েছে। পাঁচ সপ্তাহের মধ্যে তারা প্রতিবেদন দিবেন। তাদের সুপারিশের ভিত্তিতে সান্ধ্যকোর্স নিয়ে একটি নীতিমালা প্রণীত হবে।’

ওই নীতিমালার আওতায় জাতীয় চাহিদা ও প্রয়োজনীয়তা এবং বিশ্ববিদ্যালয়ের সক্ষমতা অনুযায়ী কোন বিষয়গুলো খোলা হবে আর কোন বিষয়গুলো খোলা হবে না সে বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

এর আগে গত সোমবার বেলা ৩টা থেকে রাত সোয়া ১০টা পর্যন্ত সাত ঘণ্টারও বেশি সময় ধরে একাডেমিক কাউন্সিলের সভার পরও সান্ধ্যকোর্স রাখা না রাখা নিয়ে শিক্ষকরা চূড়ান্ত ঘোষণা দিতে পারেননি।

সভাসূত্র জানায়, প্রভাবশালী শিক্ষকদের সিংহভাগ সান্ধ্যকোর্স রাখার পক্ষে। তুমুল তর্কবিতর্কের পর এটি কোন উপায়ে রাখা যায় এবং এর পরিধি কতটুকু হওয়া উচিত তা নিয়ে আলোচনা হয়। যেসব বিভাগে সান্ধ্যকোর্স থাকবে, সেগুলোকে কী নিয়ম মেনে চলতে হবে এবং সেসব বিভাগের শিক্ষকদের কোন কোন নিয়ম অনুসরণ করা উচিত তাও আলোচিত হয়।

সভায় উপস্থিত এক শিক্ষক বলেন, ‘বিদ্যমান পরিস্থিতিতে সান্ধ্যকোর্স বহাল রাখার ঘোষণা সরাসরি দেয়া কঠিন। আর যুগের চাহিদা অনুযায়ী এটিকে আরেকটু আগাগোড়া ঢেলে সাজানো প্রয়োজন। একাডেমিক কোর্স ও প্রফেশনাল কোর্সের মধ্যে যে পার্থক্য রয়েছে এবং শিক্ষাদান পদ্ধতিও যে আলাদা সেটিও স্পষ্ট করতে হবে।’

তাই অধিকতর যাচাইয়ে প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমাদের নেতৃত্বে এক কমিটি করা হয়েছে। ওই কমিটির পর্যালোচনা ও সুপারিশ অনুযায়ী একটি নীতিমালা প্রণীত হবে। এতে সবপক্ষের মান রক্ষা হবে এবং নিয়মতান্ত্রিক পদ্ধতি অনুসরণ করতে শিক্ষকদেরও একটি কাঠামোবদ্ধ আচরণে আনা যাবে।

 

ঢাকা/ইয়ামিন/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়