ঢাকা, শুক্রবার, ২০ চৈত্র ১৪২৬, ০৩ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

রাবিতে বিভাগের নাম পরিবর্তন দাবিতে শিক্ষার্থীদের অনশন

রাজশাহী বিশ্ববিদ্যালয় সংবাদদাতা : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২৬ ৬:১২:১৭ পিএম     ||     আপডেট: ২০২০-০২-২৬ ৬:১২:১৭ পিএম

বিভাগের নাম পরিবর্তনের দাবিতে আমরণ অনশনে বসেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের শিক্ষার্থীরা।

বুধবার সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সামনে অনশন কর্মসূচি শুরু করেন তারা। বিভাগের নাম পরিবর্তন না হওয়া পর্যন্ত আমরণ অনশন চালিয়ে যাবেন বলে জানান শিক্ষার্থীরা।

অনশনরত শিক্ষার্থীরা বলেন, পৃথিবীর কোনো বিশ্ববিদ্যালয়ে এই নামে বিভাগ নেই। পপুলেশন সায়েন্স নামে বিষয়টি বিশ্বজুড়ে সামাজিক বিজ্ঞান অনুষদে এবং হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিষয়টি ব্যবসায় শিক্ষা অনুষদে পড়ানো হয়। সামাজিক বিজ্ঞান অনুষদের একটি স্বতন্ত্র বিষয় ও ব্যবসায় শিক্ষা অনুষদের আরেকটি স্বতন্ত্র বিষয়কে এক করে শুধু রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট’ নামে বিএসসি সার্টিফিকেট দেয়া হয়।

শিক্ষার্থীরা আরও বলেন, বিভাগ প্রতিষ্ঠার পর দীর্ঘ ২৪ বছর পেরিয়ে গেলেও পিএসসিতে বিষয় কোড অন্তর্ভুক্ত হয়নি। কেউ তাদের বিজ্ঞান অনুষদ হিসেবে  মেনে নেয় না। এতে তারা গবেষণা বা বিজ্ঞান অনুষদের সুযোগ-সুবিধা পান না।

তারা বিভাগের নাম পরিবর্তন করে ‘ফলিত পরিসংখ্যান’ করার দাবি জানান।

দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমানসহ প্রক্টরিয়াল বডি ও বিভাগের শিক্ষকরা অনশন স্থগিত করার অনুরোধ করেন। এ সময় প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, এই মুহূর্তে ক্যাম্পাসে উপাচার্য না থাকায় বিষয়টি সমাধান করা যাচ্ছে না

দাবি আদায়ে গত ১৯ জানুয়ারি থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে মানববন্ধন, অবস্থান কর্মসূচিসহ বিভিন্ন কর্মসূচি পালন করছে শিক্ষার্থীরা

 

সাইফুর রহমান/বকুল