ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

করোনা পরিবর্তিত পরিস্থিতিতে প্রযুক্তি ব্যবহারের বিকল্প নেই: পলক

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৫, ১ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
করোনা পরিবর্তিত পরিস্থিতিতে প্রযুক্তি ব্যবহারের বিকল্প নেই: পলক

করোনা পরিবর্তিত পরিস্থিতিতে নিজেদের খাপ খাওয়াতে প্রযুক্তি ব্যবহারের বিকল্প নেই বলে মন্তব্য করেছেন তথ্য ও যোগোযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, শিক্ষা, স্বাস্থ্য, সরবরাহসহ সব বাণিজ্যিক কার্যক্রম চলমান রাখতে একমাত্র চালিকা শক্তি প্রযুক্তিকে সঠিকভাবে কাজে লাগাতে হবে।

সোমবার (১ জুন) প্রতিমন্ত্রী আইসিটি বিভাগের উদ্যোগে ‘এডুকেশন ফর নেশন’ প্লাটফর্মের মাধ্যমে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের অনলাইন ক্লাস চালুর কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্পের মাধ্যমে প্রবর্তিত এই অনলাইন প্লাটফর্ম শিক্ষক ও শিক্ষার্থীর মধ্যে সেতুবন্ধন হিসেবে কাজ করবে উল্লেখ করে বলেন পর্যায়ক্রমে দেশের সবকয়টি সরকারি স্কুল ও কলেজকে এই প্লাটফর্মের মাধ্যমে অনলাইন ক্লাস চালু করা হবে।

পলক আরো বলেন, ডিজিটাল বাংলাদেশের সুফলকে কাজে লাগিয়ে বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রা দেশে বিদেশে চলমান রাখা হচ্ছে।

তিনি রেসিডেন্সিয়াল মডেল কলেজের প্রথম অনলাই ক্লাস চালু উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন বৈষম্যমুক্ত গণমুখী শিক্ষা ব্যবস্থা গড়ে তুলতে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে শহর থেকে গ্রাম, কেন্দ্র থেকে প্রান্তে মহামারি ছাড়াও বিশেষ পরিস্থিতিতে শিক্ষা কার্যক্রম বেগবান করা হবে।

যাদের ইন্টারনেট ও ডিজিটাল ডিভাইস নেই তাদের জন্য ৩৩৩৬ কলসেন্টারের মাধ্যেমে (টোল ফ্রি নম্বর) শিক্ষা সহায়তা প্রদানের ব্যবস্থা করা হচ্ছে।  অচিরেই এই সেবা চালু করা হবে বলেও এ সময় তিনি জানান।

উল্লেখ্য, মহামারি সময়ে ঘরে বসেই মৌলিক সেবা অব্যাহত রাখতে আইসিটি বিভাগের পক্ষ থেকে নেওয়া ‘হেলথ ফর নেশন’ এবং ‘ফুড ফর নেশন’ প্লাটফর্ম এর এবার চালু হলো ‘এডুকেশন ফর নেশন’। জুম নেটওয়ার্কের মাধ্যমে পরিচালিত হচ্ছে এডুকেশন ফর ন্যাশন।  এই প্লাটফর্মটি ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজে প্রথম চালু হলো।

অনুষ্ঠানে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল শামীম ফরহাগেদর সভাপতিত্বে  আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসাইন, কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব, আইডিয়া প্রকল্প পরিচালক মুজিবুল হক বক্তৃতা করেন।  পরে প্রতিমন্ত্রী অনলাইন প্লাটফর্মের উদ্বোধন করেন।


হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ