ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

বদলির ব্যবস্থা নেই, মানবেতর জীবন এমপিওভুক্ত শিক্ষকদের

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৫, ২৬ আগস্ট ২০২৩   আপডেট: ১৪:৪৭, ২৬ আগস্ট ২০২৩
বদলির ব্যবস্থা নেই, মানবেতর জীবন এমপিওভুক্ত শিক্ষকদের

ফাইল ফটো

এমপিওভুক্ত বেসরকারি বিদ্যালয়ের শিক্ষকদের বদলির ব্যবস্থা নেই। তাই, অনেক শিক্ষককে বছরের পর বছর ধরে নিজ বাড়ি থেকে অনেক দূরের প্রতিষ্ঠানে চাকরি করতে হয়। বেতন কম হওয়ায় কর্মস্থলের পাশে বাসা ভাড়া করে পরিবার নিয়ে থাকাও কষ্টকর। ফলে, দীর্ঘ পথ ভ্রমণ করে কর্মস্থলে যাওয়া বা শিক্ষাপ্রতিষ্ঠানের কাছে কম ভাড়ার বাসায় বা মেসে পরিবার ছাড়াই থেকে মানবেতর জীবন যাপন করছেন শিক্ষকরা। 

রাইজিংবিডির সঙ্গে আলাপকালে উল্লিখিত অভিমত ব্যক্ত করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী এ আই এম সাঈদ। তিনি বলেন, এমপিওভুক্ত বেসরকারি শিক্ষকদের নিয়োগ বিধির ৭ নম্বর ধারা অনুযায়ী শিক্ষকরা বিভাগীয় প্রার্থী হিসেবে আবেদন করতে পারতেন। কিন্তু, গত বছরের শেষের দিকে হঠাৎ করে সেটি স্থগিত করে শিক্ষা মন্ত্রণালয়। এর মাধ্যমে শিক্ষকদের অধিকার হরণ করা হয়েছে।

অ্যাডভোকেট এ আই এম সাঈদ

অ্যাডভোকেট এ আই এম সাঈদ বলেন, এমপিওভুক্ত শিক্ষকরা খুবই অল্প বেতন পান। চাকরিতে যোগদানকালে সর্বসাকুল্যে বেতন পান ১২ হাজার ৭৫০ টাকা। বর্তমানে এ টাকা খুবই সামান্য। এ কারণে শিক্ষকরা কর্মস্থলের কাছে পরিবার নিয়ে বাসা ভাড়া করে থাকার সুযোগ পান না। নিজ জেলা বা উপজেলায় পোস্ট খালি থাকলেও অজানা কারণে শিক্ষকরা নিয়োগ পাচ্ছেন ৬০০-৭০০ কিলোমিটার দূরে। এটা এনটিআরসিএ’র ভুল। এর ভুক্তভোগী শিক্ষকরা হতে পারেন না। অবশ্যই শিক্ষা মন্ত্রণালয়ের উচিত হবে এমপিওভুক্ত শিক্ষকদের জন্য ৭ নম্বর ধারা বহাল করে পরবর্তী গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ দেওয়া। অথবা তাদের জন্য বদলি কিংবা আলাদা গণবিজ্ঞপ্তির মাধ্যমে নিজ জেলা বা উপজেলায় আবেদনের সুযোগ দেওয়া।

এদিকে, ইনডেক্সধারী শিক্ষকদের গণবিজ্ঞপ্তিতে আবেদন করার সুযোগ এবং বদলির ব্যবস্থা কেন করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। গত সপ্তাহে বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি মো. বশির উল্লাহ সমন্বয়ে গঠিত হাইকোর্ট বিভাগের একটি দ্বৈত বেঞ্চ এ রুল জারি করেন। ইনডেক্সধারী শিক্ষকদের পক্ষে রিট আবেদন করেছেন রংপুরের মাসুম বিল্লাহ। রিট পিটিশন নং ১০২৬৮/২০২৩।

রিট পিটিশনারদের পক্ষে মামলাটি শুনানি করেন অ্যাডভোকেট শরিফ আহমদ এবং অ্যাডভোকেট এ আই এম সাঈদ। অ্যাডভোকেট শরিফ আহমদ জানিয়েছেন, কর্মরত শিক্ষকের অন্য কোনো প্রতিষ্ঠানে নিয়োগ পেতে আবেদন করার বিধান স্থগিত করা কেন বাতিল করা হবে না, কেন বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদেরকে নতুন পদের বিপরীতে আবেদন করার সুযোগ দেওয়া হবে না এবং কেন বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদের বদলিবিষয়ক নীতিমালা প্রণয়ন করার জন্য সরকারকে আদেশ প্রদান করা হবে না, এ মর্মে কারণ দর্শানোর নোটিস জারি করেছেন আদালত।

উল্লেখ্য, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী কর্মরত শিক্ষকদের অন্য কোনো প্রতিষ্ঠানে নিয়োগ পেতে আবেদন করার সুযোগ সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। এর ফলে এমপিওভুক্ত শিক্ষকরা এনটিআরসিএ’র জারি করা গণবিজ্ঞপ্তিমূলে নিয়োগ বিজ্ঞপ্তির শূন্য পদে আবেদন করতে পারছেন না।

ইয়ামিন/রফিক  

আরো পড়ুন  



সর্বশেষ