ঢাকা     মঙ্গলবার   ০৯ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৫ ১৪৩১

শিক্ষাক্রমকে সংস্কার নয় রূপান্তর ঘটাচ্ছি : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৯, ৫ অক্টোবর ২০২৩  
শিক্ষাক্রমকে সংস্কার নয় রূপান্তর ঘটাচ্ছি : শিক্ষামন্ত্রী

শিক্ষা কার্যক্রমে সংস্কার নয় রূপান্তর ঘটাচ্ছি বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, রূপান্তরের উদ্দেশ্য হলো শুধু মুখস্থবিদ্যা নয়, আমরা করে করে শিখব, অভিজ্ঞতাভিত্তিক শিখন হবে, সক্রিয় শিখন হবে। এর মধ্য দিয়ে শিক্ষার্থীরা যা শিখছে তা আত্মস্থ করতে পারবে এবং তা প্রয়োগ করার দক্ষতা অর্জন করবে।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) রাতে রাজধানীর জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) মিলনায়তনে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের একাদশ ও দ্বাদশ শ্রেণির নতুন বই বাজারজাতকরণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে এনসিটিবি প্রকাশিত একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের বাংলা সাহিত্য পাঠ, বাংলা সহপাঠ, ইংলিশ ফর টুডে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পাঠ্যবই শিক্ষার্থীদের হাতে তুলে দেন শিক্ষামন্ত্রী। 

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, এনসিটিবি একাদশ ও দ্বাদশ শ্রেণির জন্য যে বইগুলো করে তা হচ্ছে বাংলা সাহিত্য পাঠ, বাংলা সহপাঠ, ইংলিশ ফর টুডে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি। এই চারটি বই আমরা আজ একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের হাতে তুলে দিয়েছি। এই বইগুলোর মধ্যে ইংলিশ ফর টুডে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি রিভাইস করা হয়েছে। এই বইগুলোর মান আগের চেয়ে ভালো হয়েছে। নতুন শিক্ষাক্রমের সব পাঠ্যপুস্তকই নতুন করে প্রণয়ন করছি। ২০২৬ ও ২০২৭ সালে গিয়ে একাদশ ও দ্বাদশ শ্রেণির নতুন কারিকুলামের বই হবে। তার আগেও বই পরিশীলনের কাজ আমরা যত দূর সম্ভব অব্যাহত রাখব।

তিনি আরও বলেন, আমরা চাই আমাদের শিক্ষার্থীরা দক্ষ ও যোগ্য মানুষ, মানবিক মানুষ, সৃজনশীল, সহনশীল ও অসাম্প্রদায়িক মানুষ হোক। অর্থাৎ বঙ্গবন্ধু যে রকম চেয়েছিলেন ঠিক সেই রকম  মানুষ হয়ে গড়ে উঠুক। আর সেজন্য পুরো শিক্ষাক্রমকে সংস্কার নয়, রূপান্তর ঘটাচ্ছি। 

ইয়ামিন/এনএইচ 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়