ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

ঢাবিতে ৪র্থ জাইকা চেয়ার লেকচার অনুষ্ঠিত 

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৩, ১৩ অক্টোবর ২০২৩  
ঢাবিতে ৪র্থ জাইকা চেয়ার লেকচার অনুষ্ঠিত 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জাপানিজ স্টাডিজ বিভাগ এবং জাপানি সংস্থা জাইকার যৌথ উদ্যোগে ‘জাপানের আধুনিকায়নে শিক্ষার উন্নয়ন’ শীর্ষক চতুর্থ জাইকা চেয়ার লেকচার অনুষ্ঠিত হয়েছে। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে ১০ অক্টোবর (মঙ্গলবার) দুপুরে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন শিক্ষা প্রতিমন্ত্রী  মহিবুল হাসান চৌধুরী। এতে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। 

সেমিনারে বক্তারা জানান, অর্থনৈতিক সমৃদ্ধি ও উন্নত দেশে রূপান্তরিত হতে জাপানের উন্নয়নের মডেল হতে পারে বাংলাদেশের অগ্রগতির সবচেয়ে ভাল পথ। দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর জাপান যেভাবে ঘুরে দাঁড়িয়েছে এবং নিজেদের দ্রুততম সময়ের মধ্যে অগ্রগতির চূড়ায় নিয়ে গেছে, সে অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে বাংলাদেশ তার নিজস্ব স্বকীয়তায় উন্নতি করতে পারে বলে মনে করেন বক্তারা। 

তারা জানান, করোনা মহামারির সময় যখন পুরো বৈশ্বিক অর্থনীতি স্থবির, তখন বাংলাদেশের সামনে জাপানের মত করে ‘অর্থনৈতিক অত্যাশ্চর্য’ হওয়া সম্ভব। আর এ সম্ভাবনা তৈরির জন্য শিক্ষা খাতকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে।

ড. কায়াশিমা নোবুকো জাপানের শিক্ষা ব্যবস্থার ইতিহাস এবং পৃথিবীতে শিক্ষার তৎকালীন ব্যবস্থায় জাপান কীভাবে এগিয়ে গেছে সে বিষয়টিকে তুলে ধরে বলেন, ‘এদো যুগ, মেইজি যুগ এমনকি বর্তমান সময়েও জাপানে ইউরোপ-আমেরিকা থেকে শিক্ষকদের আনা হয় শিক্ষা দানের জন্য। জাপান থেকে শিক্ষার্থীদেরও বিভিন্ন দেশে আধুনিক শিক্ষা গ্রহণের জন্য পাঠানো হয়। যেন তারা দেশের উন্নয়নে ভূমিকা পালন করতে পারে। এভাবে জাপানের শিক্ষা ব্যবস্থায় যে আধুনিকতার ছোঁয়া লাগে তা জাপানের সার্বিক উন্নয়ন ও আধুনিকায়নে ব্যাপক ভূমিকা পালন করে।’

শিক্ষা প্রতিমন্ত্রী  মহিবুল হাসান চৌধুরী বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা থেকে শুরু করে তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার শিক্ষানুরাগের দিকে আলোকপাত করেন। তিনি শিক্ষায় বর্তমান সরকারের সজাগদৃষ্টি রয়েছে বলে মন্তব্য করেন। প্রাথমিক শিক্ষা থেকে শুরু করে উচ্চ শিক্ষা পর্যন্ত কীভাবে শেখ হাসিনার সরকার পরিবর্তন নিয়ে এসেছে তা ব্যাখ্যা করেন। 

অনুষ্ঠানের বিশেষ অতিথি জাইকা বাংলাদেশ দপ্তরের প্রধান প্রতিনিধি ইচিগুচি তোমোহিদে সেমিনারটিকে সফল করার জন্য জাপানিজ স্টাডিজ বিভাগসহ সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। 

তিনি বলেন, ‘এটি কেবল শুরু। জাইকা বাংলাদেশের লক্ষ্যমাত্রাসমূহ অর্জনে অবদান রাখতে চায়। জাপান এবং বাংলাদেশের সম্পর্ক মাতারবাড়ি মহাপ্রকল্প, মেট্রোরেল প্রকল্প, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের নতুন টার্মিনাল স্থাপনসহ বিভিন্ন প্রকল্পে নতুন মাত্রায় উন্নীত হয়েছে এখন শুধুমাত্র অবকাঠামোগত উন্নয়নে আটকে না থেকে যৌথ উদ্যোগে গবেষণা, লব্ধ জ্ঞানের উপস্থাপন ও অংশীদারিত্ব বাড়ানো এবং একাডেমিয়ার সাথে উচ্চতর সহযোগীতা স্থাপন করার ব্যাপারে গুরুত্ব দেওয়া হবে।’

সভাপতির বক্তব্যে প্রো-উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, ‘জাপান বাংলাদেশের পরীক্ষিত ও বিশ্বস্ত বন্ধু রাষ্ট্র। বাংলাদেশের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা এবং ভিশন ২০৪১—বাংলাদেশের উন্নত দেশে উন্নীত হওয়ার পথে সহায়ক ভূমিকা রেখে চলেছে জাপান। এই সেমিনার নিঃসন্দেহে বাংলাদেশ সরকার, নীতিনির্ধারক এবং একাডেমিয়ার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।’ 

অনুষ্ঠান উপস্থাপনা করেন জাপানিজ স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক শিবলী নোমান। সেমিনারে স্বাগত বক্তব্য প্রদান করেন জাপানিজ স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. মো. জাহাঙ্গীর আলম। 

অনুষ্ঠানে শিক্ষাবিদ, গবেষক, উন্নয়ন পেশাজীবী এবং শিক্ষার্থীসহ অন্তত ৫০০ জন অংশগ্রহণ করেন।

ঢাকা/ইকাস

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়