ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

মেট্রোরেলে হাফ ভাড়ার দাবি শিক্ষার্থীদের 

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১২, ৩ নভেম্বর ২০২৩  
মেট্রোরেলে হাফ ভাড়ার দাবি শিক্ষার্থীদের 

মেট্রোরেলে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া নির্ধারণ করার দাবি জানিয়ে বিক্ষোভ সমাবেশ করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট।

শুক্রবার (৩ নভেম্বর) শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে আয়োজিত বিক্ষোভ সমাবেশে এ দাবি জানায় সংগঠনটি।

 সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি মুক্তা বাড়ৈ’র সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, সংগঠনের সাংগঠনিক সম্পাদক সুহাইল আহম্মেদ শুভ, দপ্তর সম্পাদক অনিক কুমার দাস। সমাবেশ পরিচালনা করেন সাধারণ সম্পাদক রায়হান উদ্দিন।

নেতৃবৃন্দ বলেন, মেট্রোরেলের দ্বিতীয় অংশের উদ্বোধন হবে আগামীকাল। কিন্তু মেট্রোরেলের যে সুফলের কথা বলা হয়েছিলো তা এখন জনগণের দুর্ভোগে পরিণত হয়েছে। মেট্রোরেলের যে ভাড়া নির্ধারণ করা হয়েছে তাতে এটা আর সাধারণ মানুষের পরিবহন না হয়ে ধনিক শ্রেণীর বিলাসী পরিবহনে পরিণত হয়েছে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি ভাড়া এবং পাশের দেশ কলকাতার থেকেও প্রায় ৪ গুন বেশি ভাড়া নির্ধারণ করা হয়েছে।

তারা বলেন, দীর্ঘ লড়াই-সংগ্রামের মধ্য দিয়ে শিক্ষার্থীরা হাফ ভাড়ার অধিকার আদায় করে। কিন্তু মেট্রোরেল শিক্ষার্থীদের সে দাবিকে আজ উপেক্ষা করা হচ্ছে। মতিঝিল থেকে উত্তরা ১০০ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে। একজন যদি নিয়মিত মেট্রোরেলে যাওয়া আসা করে তাকে মাসে গুনতে হবে ৬ হাজার টাকা যা এখনকার অর্থনীতির মূল্যস্ফীতিতে অবাস্তব। এই ভাড়া কোনো মধ্যবিত্ত জনগণ এবং শিক্ষার্থীদের পক্ষে বহন করা কষ্টসাধ্য।

নেতৃবৃন্দ বলেন, তাই আমরা দাবি করছি সাধারণ মানুষের শ্রমে-ঘামে নির্মিত মেট্রোরেলের ভাড়া এখনকার আর্থ-সামাজিক অবস্থা এবং শিক্ষার্থীদের নিরবিচ্ছিন্ন শিক্ষা জীবনের কথা বিবেচনায় নিয়ে ভাড়া নির্ধারণ করতে হবে। শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া এবং সাধারণ মানুষের জন্য ভাড়া কমাতে হবে।

দাবি মেনে ভাড়া নির্ধারণ না করা হলে আগামী দিনে সকল শিক্ষার্থী ও সাধারণ জনগণকে সাথে নিয়ে আরও বৃহৎ আন্দোলন গড়ে তোলার অঙ্গীকার করেন নেতৃবৃন্দ।

মামুন/ফয়সাল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়