ঢাকা     সোমবার   ০৮ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৪ ১৪৩১

প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে পিঠা উৎসব

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৯, ২৬ জানুয়ারি ২০২৪  
প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে পিঠা উৎসব

বাঙালি সংস্কৃতির সঙ্গে নতুন প্রজন্মকে পরিচিত করা এবং ঐতিহ্যকে ধরে রাখার লক্ষ্যে প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে ‘পিঠা উৎসব-১৪৩০’ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৬ জানুয়ারি) সকাল ১০টায় রাজধানীর গুলশানে প্রেসিডেন্সি ইউনিভার্সিটির নিজস্ব ক্যাম্পাসে পিঠা উৎসব উদ্বোধন করেন প্রিন্সিপাল অ্যাডভাইজার অধ্যাপক ড. আনোয়ারুল কবির।

দিনব্যাপী এই পিঠা উৎসবে প্রেসিডেন্সি ইউনিভার্সিটির শিক্ষার্থীদের অংশগ্রহণে বাহারি রকমের পিঠা-পুলির প্রায় ১৬টি স্টল দেওয়া হয়। পিঠা উৎসব উপলক্ষে প্রেসিডেন্সি ইউনিভার্সিটি কালচারাল ক্লাবের আয়োজনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে শিক্ষার্থীরা লোকজ গান ও নৃত্য পরিবেশন করেন।

পিঠা উৎসব সম্পর্কে জানতে চাইলে মৃদুল খানম নামের এক শিক্ষার্থী রাইজিংবিডিকে বলেন, আমার মতো যাদের বেড়ে ওঠা গ্রামে, তাদের জন্য এই আয়োজনটা সত্যিই অনেক আবেগের জায়গা। মা-দাদিরা শীতের সময় খেজুরের রস দিয়ে বিভিন্ন স্বাদের পিঠা তৈরি করত। এখন আর সেই স্বাদ নেওয়ার সুযোগ হয় না। এবার আমাদের বিশ্ববিদ্যালয়ে এই পিঠা উৎসব কিছুটা হলেও সেই স্বাদ নেওয়ার সুযোগ করে দিয়েছে।

প্রেসিডেন্সি ইউনিভার্সিটির রেজিস্ট্রার মো. রুহুল আমিন বলেন, পিঠা উৎসব বাঙালির ঐতিহ্যকে তরুণ প্রজন্মের সাথে পরিচয় করিয়ে দেওয়ার কার্যকরী উদ্যোগ। বাহারি নকশায় তৈরি পিঠাগুলো বাঙালি সত্ত্বাকে বহন করে। আমাদের অনেকেরই শৈশবের স্মৃতি জড়িয়ে আছে মায়ের হাতের গরম পিঠার সাথে। শৈশবের সেই সব স্মৃতির পাতা উল্টাতেই প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে আজকের এই আয়োজন।

পিঠা উৎসবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, অ্যাডভাইজার, বিজনেস অনুষদের ডিন, বিভিন্ন ডিপার্টমেন্টের প্রধান, শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীরা।

রায়হান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়