ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

দেশে প্রথম এমআইটি লিডিং এজ ইন্টারন্যাশনাল স্টুডেন্ট কনফারেন্স ১১ জুন

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩১, ১ জুন ২০২৪   আপডেট: ১৪:৩৩, ১ জুন ২০২৪
দেশে প্রথম এমআইটি লিডিং এজ ইন্টারন্যাশনাল স্টুডেন্ট কনফারেন্স ১১ জুন

দেশের একমাত্র আন্তর্জাতিকমানের বৃটিশ বোর্ডিং স্কুল চেইন হেইলিবারী ভালুকা সম্পূর্ণ আবাসিক পরিবেশে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) সঙ্গে পাঁচ দিনব্যাপী 'এমআইটি লিডিং এজ ইন্টারন্যাশনাল স্‌টুডেন্ট কনফারেন্স আয়োজন করতে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের বোস্টনে অবস্থিত ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির এজারটন সেন্টারের সহযোগিতায় ১১-১৫ জুন ময়মনসিংহের ভালুকায় হেইলিবারি ভালুকার স্থায়ী সুবিশাল ক্যাম্পাসে এই কনফারেন্স অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে শনিবার (১ জুন) দুপুর ১২টায় রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত থেকে হোইলিবারী ভালুকার ফাউন্ডিং হেডমাস্টার সাইমন ও গ্রেডি জানান, এমআইটি ও হেইলিবারী ভালুকার এই যৌথ অগ্রণী উদ্যোগ শিক্ষার্থীদের নতুন কিছু শেখা এবং অভিজ্ঞতা তৈরিতে উল্লেখযোগ্য অবদান রাখবে।

সাইমন ও গ্রেডি আরও বলেন, এমআইটি-কে বাংলাদেশে স্বাগত জানাতে পেরে আমরা গর্বিত। আট হাজার মাইল পথ পাড়ি দিয়ে এমআইটি'র ফ্যাকাল্টি মেম্বার এবং গ্র্যাজুয়েটরা আসছে হ্যালিবারি ক্যাম্পাসে। তারা যে বাংলাদেশে এ ধরনের একটি আন্তর্জাতিক স্টুডেন্ট কনফারেন্স করতে আগ্রহ দেখিয়েছে এ জন্য আমরা তাদের প্রতি আন্তরিকভাবে কৃতজ্ঞ।


এমআইটি লিডিং এজ ইন্টারন্যাশনাল স্টুডেন্ট কনফারেন্সে এমআইটির চার জন ফ্যাকাল্টি মেম্বারসহ ছয় জন এমআইটি গ্র্যাজুয়েটের তত্ত্বাবধানেই ইঞ্জিনিয়ারিং এবং উদ্ভাবনী শক্তিকে উন্নত স্তরে প্রসারিত করা এবং একটি কার্যকর সমাধানের লক্ষে পৌঁছে দেওয়াসহ বিভিন্ন অভিজ্ঞতা অর্জন করতে অংশ নিচ্ছে বাংলাদেশ, ভারত ও যুক্তরাজ্য থেকে নির্বাচিত ১১ থেকে ১৪ বছর বয়সী ১০০ জন শিক্ষার্থী।

অংশগ্রহণকারী শিক্ষার্থীরা আন্ডার ওয়াটার রোবোটিক্স, এআই-পওয়ারড হুইলচেয়ার এবং হ্যান্ডহেল্ড পলুউশন ম্যাপিং ডিভাইসসহ বিভিন্ন উদ্ভাবনী মূলক কার্যক্রমের সঙ্গে পরিচিত হতে পারবে। কনফারেন্সের শেষ দিনে অংশগ্রহণকারীদের সার্টিফিকেট দেবে এমআইটির এজগারটন সেন্টার।

প্রসঙ্গত, গত অক্টোবরে বাংলাদেশে প্রথম শতভাগ আবাসিক সুবিধাসহ আন্তর্জাতিক ফ্র্যাঞ্চাইজি শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে যাত্রা শুরু করেছে হেইলিবারি ভালুকা। যুক্তরাজ্যের ১৬৪ বছরের ঐতিহ্যবাহী শীর্ষস্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠান হেইলিবারি কলেজ ইউকে ও বাংলাদেশের বেস্ট সার্ভিসেস লিমিটেডের যৌথ উদ্যোগে দেশে এই স্কুলের কার্যক্রম চলবে। আগামী আগস্টে হেইলিবারি ভালুকায় ক্লাস শুরু হবে। ভর্তি প্রক্রিয়া চলমান রয়েছে।

ঢাকা/হাসান/ইভা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়