ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

শাহবাগ মোড়ের অবরোধ তুলে নিলো শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৬, ২ জুলাই ২০২৪   আপডেট: ১৭:৪২, ২ জুলাই ২০২৪
শাহবাগ মোড়ের অবরোধ তুলে নিলো শিক্ষার্থীরা

সরকারি চাকরিতে প্রবেশে বৈষম্যমূলক কোটা পদ্ধতি বাতিল দাবিতে শাহবাগ মোড়ে প্রায় এক ঘণ্টা অবস্থানের পর অবরোধ তুলে নিয়েছে শিক্ষার্থীরা। মঙ্গলবার (২ জুলাই) বিকেল ৪টায় ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’ ব্যানারে শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে গণপথযাত্রা শুরু করে নীলক্ষেত, সায়েন্সল্যাব হয়ে শাহবাগে এসে তারা অবস্থান নেয়। এ সময় কোটা পদ্ধতি বাতিল জন্য বিভিন্ন স্লোগান দেয়। 

পরে প্রায় এক ঘণ্টা অবস্থান শেষে আবার আগামীকাল (বুধবার) দুপুর ২টায় আন্দোলনের ডাক দিয়ে শাহবাগ থেকে সড়ে যায় শিক্ষার্থীরা।

 

আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি, ২০১৮ সালের পরিপত্র পুনর্বহাল করতে হবে। অন্যথায় তারা লাগাতার আন্দোলন করবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী রুবিন রাইজিংবিডিকে বলেন, ‘হাইকোর্ট কর্তৃক প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটাসহ ৫৬ শতাংশ কোটা পুনর্বহালের আদেশ বাতিল করতে হবে। ২০১৮ সালের পরিপত্র পুনর্বহাল করতে হবে।’

ঢাকা বিশ্ববিদ্যালয় অর্থনীতি বিভাগের আরেক শিক্ষার্থী রাইজিংবিডি বলেন, ‘বর্তমানে যে কোটা পদ্ধতি বিদ্যমান রয়েছে, তাতে একটি জাতি দাসে পরিণত হবে। আর মেধাবীরা চাকরি থেকে বঞ্চিত হচ্ছেন।’

প্রসঙ্গত, ২০১৮ সালে শিক্ষার্থীদের আন্দোলনের প্রেক্ষাপটে জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোটা পদ্ধতি বাতিল ঘোষণা করেন।

রায়হান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়