ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

কোটা আন্দোলন এখন সন্ত্রাসীদের গেট টুগেদার: ছাত্রলীগ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৬, ১৩ জুলাই ২০২৪   আপডেট: ২০:০৮, ১৩ জুলাই ২০২৪
কোটা আন্দোলন এখন সন্ত্রাসীদের গেট টুগেদার: ছাত্রলীগ

সংবাদ সম্মেলনে সাদ্দাম হোসেন। ছবি: সুকান্ত বিশ্বাস

রাজনৈতিক মনযোগ আকর্ষণের জন্য শাহবাগে কোটা নিয়ে আন্দোলন চলছে মন্তব্য করে ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন বলেছেন, এখানে সন্ত্রাসীদের গেট টুগেদার হয়েছে। আমরা সেখানে ছাত্রদলের ক্যাডারদেরও দেখেছি।

শনিবার (১৩ জুলাই) বিকেলে সরকারি চাকরিতে ‘কোটা’ ইস্যু নিয়ে শিক্ষার্থীদের প্রস্তাবনা সংগ্রহ, বিভিন্ন তথ্য-উপাত্ত সংবলিত লিফলেট বিতরণ, উন্মুক্ত আলাপন, যৌক্তিক উপায় নেওয়া এবং জনদুর্ভোগ সৃষ্টি হয় এমন কর্মসূচি পরিহার করার জন্য ‘পলিসি অ্যাডভোকেসি ও ‘ডোর টু ডোর ক্যাম্পেইনের ওপর আলোকপাতের উদ্দেশ্যে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

সাদ্দাম হোসেন বলেন, পলিটিক্যাল এটেনশন সিকিংয়ের জন্য শাহবাগে আন্দোলন হচ্ছে। ভোগান্তি সৃষ্টি হচ্ছে। এই কোটা আন্দোলনকে রাজনৈতিক আন্দোলনে রূপান্তরিত করা হয়েছে। এখানে সন্ত্রাসীদের গেট টুগেদার হয়েছে। আমরা সেখানে ছাত্রদলের ক্যাডারদেরও দেখেছি।

তিনি আরও বলেন, মানুষকে টোকাই বলা মেধার পরিচয় না। তাদের মূল লক্ষ্য রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়ন। তারা বিএনপি-জামায়াতের রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়ন করছে। আন্দোলনকারীদের ভাব দেখে মনে হচ্ছে তারা বোকার স্বর্গে বসবাস করছে, মেধার স্বর্গে নয়।

২০১৮ সালে কোটা নিয়ে আন্দোলনকারীদের একজনও বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি বলেও জানান কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি।

সাদ্দাম হোসেন বলেন, যারা আদালতের সিদ্ধান্ত মেনে নিয়ে ঘরে ফিরেছে তাদের ধন্যবাদ জানাই। প্রফেশনাল আন্দোলনকারীরা এখনও রাজপথে আছে। তারা ব্লকেড ব্লকেড খেলা খেলছে। ২০১৮ সালের পরিপত্র পুনর্বহাল রাখার পরও তারা আন্দোলন করছে। ক্ষণে ক্ষণে কথা পাল্টাচ্ছে। দাবি পাল্টাচ্ছে। তারা কি চাকরিজীবী হতে চায় নাকি আন্দোলনজীবী হতে চায়? সেটা জানতে হবে।

এটা (কোটা সংস্কার) স্পট ডিসিশনের কোনো ব্যাপার না। এর একটা নিয়ম আছে। আজ যারা নিজেদের মেধাবী দাবি করছে তারা কি বিচার বিভাগ, নির্বাহী বিভাগ সম্পর্কে জানে?

কোটার বিষয়ে প্রোপাগান্ডা ছড়ানো হচ্ছে উল্লেখ করে সাদ্দাম বলেন, নারীদের সামনে আনতে তাদের কোনো কথা নেই। ২০১৮ এরপর কোটা না থাকায় নারীদের অংশগ্রহণ কমেছে। কমেছে ক্ষুদ্র নৃগোষ্ঠীদের সংখ্যাও। বেশ কয়েকটি জেলার মানুষ চাকরিই পায়নি। তাছাড়া ২০১৮ সালে আন্দোলনকারীদের একজনও বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেনি।

ঘোলা পানিতে মাছ শিকার করতে দেওয়া হবে না’
চলমান কোটা আন্দোলন নিয়ে ছাত্রলীগ কাউকে ঘোলা পানিতে মাছ শিকার করতে দেবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান।

ইনান বলেন, আমরা একটি ক্যাম্পেইনের উদ্যোগ নিয়েছি যার মাধ্যমে বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোর হলে শিক্ষার্থীদের কাছে গিয়ে তাদের সঠিক বার্তা পৌঁছে দেওয়ার চেষ্টা করবো। কোটা ইস্যুর যৌক্তিক এবং বাস্তবসম্মত সমাধানের লক্ষ্যে ঘোলা পানিতে কেউ যেন মাছ শিকার করতে না পারে সেজন্য আমরা সচেষ্ট রয়েছি। বিভিন্ন সঠিক তথ্য-উপাত্ত লিফলেট আকারে শিক্ষার্থীদের সামনে তুলে ধরবো। কারণ তারা যেন ভুল পথে পা না বাড়ান, কোনো ষড়যন্ত্রে নিজেদের ভবিষ্যৎ জীবনকে বিনষ্ট না করেন। এ দেশ আমাদের, শিক্ষার্থীদের বিষয়টি মাথায় রেখে চলতে হবে। সাধারণ মানুষের প্রতি তাদের যে দায়বদ্ধতা রয়েছে সেটি যেন তারা পালন করেন।

ছাত্রলীগের সাধারণ সম্পাদক বলেন, যারা শিক্ষার্থীদের ঘাড়ে ভর করে ষড়যন্ত্র করে এ দেশের অগ্রযাত্রাকে বিঘ্নিত করার চেষ্টা করে। সেই ধরনের লোকদের এ আন্দোলনে সম্পৃক্ততা আমাদের উদ্বিগ্ন করে। কোটা সংস্কার আন্দোলনের নামে কেউ দেশের শান্ত পরিবেশকে অস্থিতিশীল করার চেষ্টা করলে ফলাফল ভালো হবে না।

জনদুর্ভোগ সৃষ্টি করে কোটা আন্দোলনের নামে মানুষকে কষ্ট দেয়া থেকে সরে আসার আহ্বান ইনান।

তিনি বলেন, নারীদের কোটা যারা বাদ দিতে চায় তারা নারীদের নেতৃত্ব থেকে সরিয়ে মৌলবাদী রাষ্ট্র কায়েক করার চেষ্টা হচ্ছে কি না খতিয়ে দেখতে হবে। মুক্তিযোদ্ধাদের নিয়ে এত অ্যালার্জি কাদের, মুক্তিযোদ্ধাদের নিয়ে কোনো আস্ফালন সহ্য করা হবে না।

/সুকান্ত/সাইফ/

সম্পর্কিত বিষয়:

ঘটনাপ্রবাহ

সর্বশেষ

পাঠকপ্রিয়