ঢাকা     রোববার   ০৬ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২১ ১৪৩১

মাধ্যমিকে ভর্তি ও টিউশন ফি নীতিমালা সংক্রান্ত সভা বিকেলে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৩, ৬ অক্টোবর ২০২৪  
মাধ্যমিকে ভর্তি ও টিউশন ফি নীতিমালা সংক্রান্ত সভা বিকেলে

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তি নীতিমালা ও টিউশন ফি সংক্রান্ত নীতিমালা সভা আজ রোববার বিকেলে অনুষ্ঠিত হবে। শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হবে।

সভায় সভাপতিত্ব করবেন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. শেখ আব্দুর রশীদ।

শনিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের এক নোটিশে বলা হয়েছে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল, স্কুল অ্যান্ড কলেজ) এর টিউশন ফি সংক্রান্ত নীতিমালা-২০২৪ এবং বেসরকারি স্কুল, স্কুল অ্যান্ড কলেজে (মাধ্যমিক, নিম্ন মাধ্যমিক ও সংযুক্ত প্রাথমিক স্তর) শিক্ষার্থী ভতি নীতিমালা সংক্রান্ত এক সভা আগামী ৬ অক্টোবর বিকেলে ৩টায় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব ড. শেখ আব্দুর রশীদের সভাপতিত্বে এ বিভাগের সম্মেলন কন্দ্রে (কক্ষ নং-১৮১৫, ভবন নং-৬, বাংলাদেশ সচিবালয়, ঢাকা) অনুষ্ঠিত হবে। সভায় সংশ্লিষ্ট সবাইকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য বলা হয়েছে।

এর আগে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি এবারো লটারির মাধ্যমে করা হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আরবে সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের একেকটিতে একেক রকম টিউশন ফি নেওয়ার অভিযোগ দীর্ঘদিনের। শিক্ষার্থীদের ওপর অনেকটা জোর করেই এই ফি চাপিয়ে দেওয়া হয়। এতে চাপ পড়ে অভিভাবকদের ওপর।

এই টিউশন ফির লাগাম টানতে নীতিমালা তৈরি করে তার খসড়া পর্যালোচনা করা হয় ২০২৩ সালের ৩১ আগস্ট সভায়। পরে চলতি বছরের ১২ আগস্ট এ সংক্রান্ত একটি কর্মশালা স্থগিত করা হয়। এরপর চূড়ান্ত নীতিমালা প্রকাশের খবর জানা যায়নি।

প্রসঙ্গত, স্কুল ও স্কুল অ্যান্ড কলেজের ক্ষেত্রে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের টিউশন ফি নীতিমালা প্রযোজ্য হবে আর ভর্তি নীতিমালা প্রযোজ্য হবে বেসরকারি মাধ্যমিক, নিম্ন মাধ্যমিক ও সংযুক্ত প্রাথমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান।

/হাসান/সাইফ/


সর্বশেষ

পাঠকপ্রিয়