ঢাকা     মঙ্গলবার   ১৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ৩০ ১৪৩১

বিদেশে কেন্দ্রে পাসের হার ৯৫ দশমিক ৩৯ শতাংশ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৯, ১৫ অক্টোবর ২০২৪  
বিদেশে কেন্দ্রে পাসের হার ৯৫ দশমিক ৩৯ শতাংশ

ছবি: রায়হান হোসেন

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে বিদেশে কেন্দ্রে পরীক্ষার্থী ছিল ২৮২ জন। তার মধ্যে পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ২৬৯ জন। সে হিসেবে বিদেশ কেন্দ্রে পাসের হার ৯৫ দশমিক ৩৯ শতাংশ।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বকশি বাজারে ঢাকা শিক্ষা বোর্ডে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার এ ফল জানান।

তিনি জানান, এবার বিদেশে কেন্দ্রে পরীক্ষার্থী ছিল ২৮২ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ২৬৯ জন। অনুত্তীর্ণ ১৩ জন পরীক্ষার্থী। বিদেশ কেন্দ্রে পাসের হার ৯৫ দশমিক ৩৯ শতাংশ।

আরো পড়ুন:

তিনি আরও জানান, বিদেশ কেন্দ্রে আটটি প্রতিষ্ঠান বা কেন্দ্রের মধ্যে শতভাগ উত্তীর্ণ তিনটি।

এবারের এইচএসসি পরীক্ষায় ১৪ লাখের বেশি শিক্ষার্থী অংশ নেন। পাসের হার ৭৭ দশমিক ৭৮ শতাংশ।

গত ৩০ জুন এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। এবার পরীক্ষার্থী ছিলেন ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন। প্রথম প্রকাশিত রুটিন অনুযায়ী-আট দিন পরীক্ষা হওয়ার পর কোটা সংস্কার আন্দোলন ঘিরে সৃষ্ট পরিস্থিতিতে ১৮ জুলাইয়ের সব পরীক্ষা স্থগিত করা হয়। এরপর তিন দফায় পরীক্ষা স্থগিত করে সরকার। সবশেষ সাবজেক্ট ম্যাপিংয়ে ফল প্রকাশের সিদ্ধান্ত নেওয়া হয়।

এবার ১১টি বোর্ডের এইচএসসি ও সমমানের পরীক্ষার জন্য নিবন্ধন করে ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ পরীক্ষার্থী। ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১১ লাখ ২৮ হাজার ২৮১ জন। অন্যদিকে, আলিম পরীক্ষায় অংশ নেয় মোট ৮৮ হাজার ৭৬ জন।এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল) ও ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষা (কারিগরি) বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ২ লাখ ৩৪ হাজার ৪৩৩ জন।

/হাসান/সাইফ/

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়