ঢাকা     বৃহস্পতিবার   ২৪ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৮ ১৪৩১

সাত কলেজের সমস্যা নিরসনে কমিটি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫৭, ২৪ অক্টোবর ২০২৪   আপডেট: ২১:১৩, ২৪ অক্টোবর ২০২৪
সাত কলেজের সমস্যা নিরসনে কমিটি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের একাডেমিক ও প্রশাসনিক সমস্যা নিরসনে একটি কমিটি গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) ১৩ সদস্যের এ কমিটি গঠন করা হয়। এতে সভাপতি করা হয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবকে (কলেজ অনুবিভাগ)। মন্ত্রণালয়ের উপ-সচিব (সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখা) কমিটিতে সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশনের প্রতিনিধি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরের প্রতিনিধি, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরের প্রতিনিধি এবং শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিবকে (বিশ্ববিদ্যালয় অধিশাখা-২) কমিটির সদস্য করা হয়েছে।

এছাড়াও, ঢাকা কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, সরকারি বাঙলা কলেজ, ইডেন মহিলা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের অধ্যক্ষকে কমিটিতে রাখা হয়েছে।

কমিটি আগামী ছয় সপ্তাহের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের একাডেমিক ও প্রশাসনিক সমস্যা চিহ্নিত করে প্রয়োজনীয় সুপারিশ প্রণয়ন করবে। 

কমিটি কাজের সুবিধার্থে প্রয়োজনীয় সংখ্যক সদস্য কো-অপ্ট করতে পারবে বলে শিক্ষা মন্ত্রণালয়ের আদেশে উল্লেখ করা হয়েছে।

বিগত আওয়ামী লীগ সরকারের আমলে সাত কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। কিন্তু, অধিভুক্ত হওয়ার পর থেকেই এই সাত কলেজে নানাবিধ একাডেমিক ও প্রশাসনিক সমস্যা দেখা যায়। সম্প্রতি সাত কলেজের শিক্ষার্থীরা একটি স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের দাবি তোলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তি বাতিল করে সাত কলেজ নিয়ে একটি স্বতন্ত্র স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় বা প্ল্যাটফর্ম তৈরির দাবিতে গত ২৩ অক্টোবর রাজধানীর সায়েন্সল্যাব মোড় অবরোধ করেন শিক্ষার্থীরা। এর আগে ২১ অক্টোবর সায়েন্সল্যাব মোড় অবরোধ করেন তারা।

সর্বশেষ অবরোধের সময় শিক্ষার্থীদের তোলা দাবিগুলো হলো: অনতিবিলম্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজকে নিয়ে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করতে কমিশন গঠন করতে হবে। ৩০ দিনের মধ্যে কমিশন অংশীজনদের সাথে কথা বলে প্রতিবেদন দেবে। সাত কলেজ নিয়ে স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় তৈরির আগ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে নির্বিঘ্নে শিক্ষা কার্যক্রম চালিয়ে নিতে হবে।

হাসান/রফিক


সর্বশেষ

পাঠকপ্রিয়