ঢাকা, শনিবার, ৮ ভাদ্র ১৪২৬, ২৪ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

অভিবাসী শ্রমিকদের অধিকার রক্ষার দাবি

হাসিবুল ইসলাম ইয়ামিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-০১ ২:১৩:৫০ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-০১ ২:১৩:৫০ পিএম
অভিবাসী শ্রমিকদের অধিকার রক্ষার দাবি
Walton E-plaza

নিজস্ব প্রতিবেদক : দেশের সামাজিক ও অর্থনৈতিক অগ্রগতির জন্য অভিবাসী শ্রমিকদের অধিকার রক্ষার দাবি জানিয়েছে ওয়ারবি ডেভেলপমেন্ট ফাউন্ডেশন নামের একটি সংগঠন।

বুধবার জাতীয় প্রেসক্লাবে মাওলানা মোহাম্মদ আকরম খাঁ হলে এক মতবিনিময় সভায় সংগঠনটি এ দাবি জানায়।

সভায় বক্তারা বলেন, আমাদের দেশ থেকে প্রতিবছর লাখ লাখ নারী-পুরুষ কাজের উদ্দেশে বিদেশে পাড়ি জমাচ্ছেন। অভিবাসী এসব শ্রমিকদের বেশিরভাগই নিরাপদ অভিবাসন প্রক্রিয়া সম্পর্কে জানেন না। তাই তারা প্রতিনিয়ত নানা ধরনের হয়রানির শিকার হচ্ছেন, বঞ্চিত হচ্ছেন নিজেদের অধিকার থেকে। একেকজন শ্রমিক ১৪ থেকে ১৮ ঘণ্টা কাজ করেও  ন্যূনতম মজুরি পান না। তার ওপর শারীরিক, মানসিক ও যৌন নির্যাতন তো রয়েছেই। জাতিসংঘের অভিবাসী বিষয়ক বিভাগের তথ্য মতে প্রতি দশজন অভিবাসী শ্রমিকের মধ্যে সাতজন নির্যাতনের শিকার হয়ে থাকেন।

তাই আমাদের দাবি, অভিবাসী শ্রমিকদের কর্মঘণ্টা, বিশ্রাম ও ছুটির সময় নিশ্চিত করাসহ সব ধরনের অধিকার সংরক্ষণ করতে হবে। আর গৃহশ্রমিকদের মানবাধিকারের কার্যকর সুরক্ষা ও উন্নয়ন নিশ্চিত করতে আইএলও কনভেনশন-১৮৯ অনুস্বাক্ষর করতে হবে।

মতবিনিময় সভায় ওয়ারবি ডেভলপমেন্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান সৈয়দ সাইফুল হক, বাংলাদেশ অভিবাসী অধিকার ফোরামের চেয়ারম্যান মোহাম্মদ নাজমুল আহসান উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১ মে ২০১৯/হাসিবুল/ইয়ামিন/শাহনেওয়াজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge