ঢাকা, মঙ্গলবার, ২৬ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

হরর নয়, আধ্যাত্মিক ‘লিলিথ’(ভিডিও)

আমিনুল ইসলাম শান্ত : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-২১ ২:০৭:১৯ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-২১ ২:১২:৩৪ পিএম

বিনোদন ডেস্ক: কামরুল হাসান নাসিমের গল্প, চিত্রনাট্য ও পরিচালনায় নির্মিত হয়েছে ‘লিলিথ’ চলচ্চিত্রটি। প্রকাশিত হয়েছে এর ট্রেইলার।

গতানুগতিক কাহিনিনির্ভর চলচ্চিত্রের বাইরে দাঁড়িয়ে পৌরাণিক রহস্যময় চরিত্র ‘লিলিথ’-এর সূত্র ধরে একটি দার্শনিক ভ্রমণ ঘটেছে এই চলচ্চিত্রে। যার আঁচ পাওয়া যায় দুই মিনিট আটান্ন সেকেন্ড দৈর্ঘ্যের ট্রেইলারে। চলচ্চিত্রটির কেন্দ্রীয় চরিত্র ঈশ্বর মিত্রের ভূমিকায় অভিনয় করেছেন পরিচালক।

কে এই ঈশ্বর মিত্র? যাকে আমেরিকায় বসবাসকারী পউলা ব্র্যান্ডেজ ও তার সংস্থা খুঁজছে? বিভিন্ন দেশের নাগরিকদের মধ্যেও ঈশ্বর মিত্রের আদর্শিক অবস্থান নিয়ে কৌতূহলের অন্ত নেই। অন্যদিকে প্রকাশিত ট্রেইলারে দেখা যায়, লেখক তুষারের চরিত্রে আরমান পারভেজ মুরাদ এবং পত্রিকার সম্পাদক আলেয়া যুথীর চরিত্রে অপর্ণা ঘোষকে।

চলচ্চিত্রটিকে ‘মুভি অব দ্য প্ল্যানেট’ আখ্যা দিয়ে নির্মাতা বলেন, ‘ট্রেইলার দেখে ‘লিলিথ’ চলচ্চিত্রের ধরন সম্পর্কে খুব বেশি বোঝার সুযোগ নেই। প্রাথমিকভাবে এটিকে হরর ফিল্ম মনে হলেও আসলে শেষ পর্যন্ত একটি আধ্যাত্মিক উচ্ছ্বাসে ভাসবেন দর্শক। সংলাপ ও গভীরতা— এই দুই দিক থেকে ‘লিলিথ’-এর মতো চলচ্চিত্র পৃথিবীতে বিরল মনে করছি। ‘লিলিথ’ এই গ্রহের চলচ্চিত্র। পৃথিবীর সকল মানুষের জন্য নির্মাণ করা হয়েছে এটি। ফলত দর্শক নয়, মানুষের জন্য এই সিনেমা। মানুষের দায়িত্বটা কি তা এই ফিল্মে ধরা দিবে।’’

তিনি আরো বলেন, ‘চলচ্চিত্রটির মূল গল্পের বিবেচনায় ট্রেইলারের মধ্যে থাকা সব দৃশ্যকে চুম্বক অংশ বলে বিবেচনা করার কোনো সুযোগ নেই। তবে এই চলচ্চিত্রের কেন্দ্রীয় চরিত্র ঈশ্বর মিত্রের আধ্যাত্মিক দার্শনিক পথচলা, লেখক তুষার ও তার স্ত্রী আলেয়া যুথী এবং তার বন্ধু শিশিরকে সামনে আনা হয়েছে।’

আন্তর্জাতিক নানা উৎসবে অংশগ্রহণের পাশাপাশি চলতি বছর সেপ্টেম্বরে আমেরিকার লস এঞ্জেলেসে ‘লিলিথ’-এর ওয়ার্ল্ড প্রিমিয়ার অনুষ্ঠিত হবে। এছাড়া বিশ্বের বেশ কয়েকটি দেশে প্রদর্শিত হবে চলচ্চিত্রটি।

তবে বাংলাদেশে মুক্তির সম্ভাবনা নেই চলচ্চিত্রটির। এ প্রসঙ্গে নির্মাতা নাসিম বলেন, ‘বাংলাদেশে এ চলচ্চিত্রের দর্শক খুব সীমিত। তাই খুব শিগগির আমরা বিদগ্ধজন ও গণমাধ্যমকর্মীদের জন্য একটি ঘরোয়া প্রদর্শনীর আয়োজন করতে যাচ্ছি। আন্তর্জাতিক মুক্তি ও উৎসব ঘুরে চলচ্চিত্রটি অন্তর্জালে উন্মুক্ত করা হবে।’

চলচ্চিত্রটির অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন— আয়েশা এরিন, ইন্দ্রনীল ছেত্রী, মেহরাব পিয়াস, জাভেদ ওমর, শিমুল চৌধুরী, লরিন খান, এনামুল হক প্রমুখ। বর্তমানে চলচ্চিত্রটির চূড়ান্ত সম্পাদনা ও আবহ সংগীতের কাজ চলছে মুম্বাইয়ে। চলচ্চিত্রটি নির্মাণ করছে কেএইচএন মিডিয়া ও বৈষ্টমি।

দেখুন: ট্রেইলার।

 

রাইজিংবিডি/ঢাকা/২১ জুলাই ২০১৯/শান্ত

ইউটিউব সাবস্ক্রাইব করুন