ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বাদল দিনের গান গাইলেন অবনী (ভিডিও)

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৯, ২১ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাদল দিনের গান গাইলেন অবনী (ভিডিও)

বিনোদন ডেস্ক: কণ্ঠশিল্পী অবনী মাহবুব। রবীন্দ্রনাথ ঠাকুরের শ্রোতাপ্রিয় ‘বাদল দিনের প্রথম কদম ফুল’ শিরোনামের গানটিতে কণ্ঠ দিয়েছেন তিনি। সম্প্রতি জি সিরিজ থেকে প্রকাশিত হয়েছে এটি।

বর্ষা উপলক্ষে নতুন আঙ্গিকে শ্রোতাদের সামনে গানটি প্রকাশ করেছেন অবনী। এর সংগীতায়োজন করেছেন কলকাতার সংগীত পরিচালক সৌরভ চক্রবর্তী। গানটি নিয়ে নির্মিত হয়েছে মিউজিক ভিডিও। অস্ট্রেলিয়ার ব্রিসবেনের সিডার ক্রিকে দৃশ্যধারণের কাজ হয়েছে।

অবনী মাহবুব বলেন, ‘আমি রবীন্দ্রনাথের সুর ও বাণী মনে ধারণ করে বেড়ে উঠেছি। সে টান থেকেই প্রথমে রবীন্দ্রনাথের প্রিয় গানগুলোর মাধ্যমেই শ্রোতাদের সামনে নিজেকে হাজির করছি। দেশে এখন বর্ষাকাল চলছে। রবীন্দ্রনাথের এ গান আমার খুব প্রিয়। চেষ্টা করেছি নতুন আঙ্গিকে গানটি শ্রোতাদের সামনে উপস্থাপন করার।’

রবীন্দ্রনাথের গানে নিরীক্ষার সুযোগ কতটুকু? এমন এক প্রশ্নের উত্তরে অবনী বলেন, ‘আমার মনে হয় নিরীক্ষার অনেক সুযোগ আছে। অনেকেই তা করছেন। সেগুলো ভালোও হচ্ছে। নতুন হিসেবে আমার তিনটি গানেই চেষ্টা করেছি— মিউজিক অ্যারেঞ্জমেন্টে কন্টেম্পরারি ইন্সট্রুমেন্টের পাশাপাশি, একটু ট্র্যাডিশনাল টোনটাও রাখতে। নিজের স্বরটাকে আগে হাজির করতে চেয়েছি। শ্রোতারা যদি আমার গায়কি পছন্দ করেন তবে ইচ্ছে আছে, সামনে যে গানগুলো করব সেখানে ট্র্যাডিশনাল জায়গা থেকে পুরোপুরি বেরিয়ে আসতে।’

চলতি বছর প্রতি তিনমাস পরপর জি সিরিজ থেকে প্রকাশিত হচ্ছে অবনীর গাওয়া রবীন্দ্রসংগীত। প্রকাশের জন্য রবীন্দ্রনাথের জনপ্রিয় গানগুলোকেই বেছে নিয়েছেন তিনি। ইতোমধ্যে প্রকাশিত হয়েছে ‘তুমি রবে নীরবে’, ‘কোন কাননের ফুল’ শিরোনামের গান দু’টিও। শুধু রবীন্দ্রসংগীতই নয়, অচিরেই প্রকাশিত হতে যাচ্ছে অবনীর গাওয়া লোকগানও। পাশপাশি নিজের মৌলিক গানেরও প্রস্তুতি নিচ্ছেন এই শিল্পী।

শৈশব থেকেই গান শেখা শুরু অবনীর। বয়স যখন পাঁচ তখন থেকেই সুরের সঙ্গে বসবাস। মায়ের হাত ধরে গানের স্কুল। ভোরে ঘুম ভেঙে রেওয়াজ। সুরের প্রতি প্রেমটা তার তখন থেকেই। বিশেষ করে রবীন্দ্রসংগীতের প্রতি ভালো লাগা থেকেই শিক্ষকের পরামর্শে ছায়ানট সংগীত বিদ্যায়তনে ভর্তি হওয়া। টানা নয় বছর সেখানেই রবীন্দ্রনাথের সুর ও বাণীর সঙ্গে সখ্যতা তার।

অবনী পেশায় একজন স্থপতি। বসবাস করছেন অস্ট্রেলিয়ার ব্রিসবেনে। রবীন্দ্রনাথের গানের পাশাপাশি লোক গানও চর্চা করছেন নিয়মিত। গাইছেন প্রবাসীদের আমন্ত্রণে বিভিন্ন অনুষ্ঠানে। শ্রোতাদের অনুপ্রেরণা ও অনুরোধেই নিজেকে প্রকাশের পথে যাত্রা শুরু তার।

দেখুন: ‘বাদল দিনের প্রথম কদম ফুল’ গানটি




রাইজিংবিডি/ঢাকা/২১ জুলাই ২০১৯/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়