ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

শুক্রবার মঞ্চে উঠবে ‘কালিদাস’

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৪৩, ৭ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শুক্রবার মঞ্চে উঠবে ‘কালিদাস’

‘কালিদাস’ নাটকের দৃশ্য

নাট্যোৎসব আর নতুন নাটকের সংযোজন নতুন মাত্রা যোগ করেছে নাট্যাঙ্গনে। বেশ জমে উঠেছে নাটকপাড়া। এবার মঞ্চে যোগ হতে যাচ্ছে নতুন নাটক ‘কালিদাস’। থিয়েটার ’৫২ মঞ্চে আনছে এটি।

আগামীকাল শুক্রবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার মিলনায়তনে এ নাটকের মঞ্চায়ন অনুষ্ঠিত হবে। এটি রচনা করেছেন অপূর্ব কুমার কুন্ডু। নির্দেশনায় রয়েছেন জয়িতা মহলানবীশ। থিয়েটার ‘৫২–এর এটি পঞ্চম প্রযোজনা।

মহাকবি কালিদাসের জীবনকে আশ্রয় করে এ নাটকের গল্প গড়ে উঠেছে। নাট্যকার অপূর্ব কুমার কুন্ডু বলেন, কালিদাসকে নিয়ে ঐতিহাসিক জীবনীগ্রন্থ পাওয়া যায় না, অথচ তার রচিত প্রায় সব গ্রন্থ পাওয়া যায়। সংস্কৃত থেকে সেগুলো বাংলায় অনুবাদের সুবাদে অনায়াসে পড়েও নেওয়া যায়। কালিদাসের শৈশব-কৈশোর-যৌবন-বার্ধক্য স্পষ্টভাবে জানা না গেলেও ডালে বসে সেই ডালের গোড়া কাটা কিংবা বাসরঘরে স্ত্রীর ভর্ৎসনা—সেসব তো এককথায় প্রচলিত গল্প। সেসব গল্পের কুয়াশা ভেদ করে কালিদাসকে আপন করে দেখতে চাওয়ার চেষ্টাই দেখানো হয়েছে এই নাটকে।

এ নাটকের নাম ভূমিকায় অভিনয় করবেন মো. নজরুল ইসলাম। বিদ্যাবতী চরিত্রে অভিনয় করবেন সেইন্টলী বিশ্বাস। দেবী সরস্বতী চরিত্রে অভিনয় করবেন নাটকের নির্দেশক জয়িতা মহলানবীশ। অন্যান্য চরিত্রে দেখা যাবে—আদিব মজলিশ খান, রুদ্ররায় অপু, মো সাপলুর রহমান, শেখ আদিব নাহিয়ান ও এম পারভেজ।


ঢাকা/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়