ঢাকা, শনিবার, ১৫ ফাল্গুন ১৪২৬, ২৯ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

‘আব্বা নেই, এখন কেউ জন্মদিনে আসে না’

রাহাত সাইফুল : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২৩ ৪:৪২:০৩ পিএম     ||     আপডেট: ২০২০-০১-২৪ ১২:৫৪:২৭ এএম

‘আব্বার জন্মদিনে বাড়িতে উৎসবের মতো পরিবেশ তৈরি হতো। সন্ধ্যার পর সবাই আমাদের বাসায় চলে আসতেন। বাসায় রান্নার ব্যবস্থা করা হতো। কখনো কখনো রাত চারটা-পাঁচটা বেজে যেত। আলমগীর চাচা, গাজী চাচাসহ অনেকে আসতেন। আব্বা নেই, এখন আর কেউ জন্মদিনে আসেন না। তার সমসাময়িক অনেকেই নেই। তাছাড়া কেউ ভুলে গেলে তো জোর করে মনে করিয়ে দেওয়া যায় না।’—রাইজিংবিডির সঙ্গে আলাপকালে কথাগুলো বলেন নায়করাজ রাজ্জাকের ছোট ছেলে চিত্রনায়ক সম্রাট।

২০১৭ সালের ২১ আগস্ট না ফেরার দেশে চলে যান রাজ্জাক। জীবদ্দশায় অধিকাংশ সময় নায়করাজ পরিবার ও সহকর্মীদের নিয়ে তার জন্মদিন পালন করতেন। তার চলে যাওয়ার পর  এখন আর ঘটা করে জন্মদিন পালন করা হয় না।

জন্মদিনের আয়োজন নিয়ে সম্রাট বলেন, ‘পারিবারিকভাবে আব্বার জন্মদিন উদযাপন করব। এতে পরিবারের লোকজন উপস্থিত থাকবেন।’

১৯৪২ সালের ২৩ জানুয়ারি কলকাতায় জন্মগ্রহণ করেন নায়করাজ রাজ্জাক। ১৯৬৪ সালে ঢাকায় আসেন তিনি। এরপর জড়িয়ে পড়েন চলচ্চিত্রে। ষাটের দশকে ‘তেরো নম্বর ফেকু ওস্তাগার লেন’ সিনেমায় একটি পার্শ্ব চরিত্রে অভিনয়ের মাধ্যমে রাজ্জাকের অভিনয় জীবনের শুরু। ১৯৬৭ সালে মুক্তি পায় তার অভিনীত সিনেমা ‘বেহুলা’। এতে সুচন্দার বিপরীতে নায়কের চরিত্রে প্রথম অভিনয় করেন। সিনেমাটি মুক্তির পর নায়করাজ ঢের প্রশংসা কুড়ান।

কাজের স্বীকৃতিস্বরূপ পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ অনেক সম্মাননা পেয়েছেন এই বরেণ্য অভিনয়শিল্পী।


ঢাকা/রাহাত সাইফুল/শান্ত

     
 
রাইজিংবিডি স্পেশাল ভিডিও