ঢাকা, বৃহস্পতিবার, ১৪ ফাল্গুন ১৪২৬, ২৭ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

শরীয়ত বয়াতির অপরাধ কী জানি না: বিউটি

আমিনুল ইসলাম শান্ত : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২৭ ১:৪৭:৫২ পিএম     ||     আপডেট: ২০২০-০১-২৮ ৬:১৬:৩৩ পিএম

‘ক্লোজ-আপ ওয়ান’ তারকা সংগীতশিল্পী নাসরিন আক্তার বিউটি। এ প্রতিযোগিতায় গান গেয়ে ‘লালনকন্যা’ উপাধি পান তিনি। এর পরের গল্প সবারই জানা। বর্তমানে গান আর সংসার নিয়ে ব্যস্ত সময় পার করছেন। সমসাময়িক নানা বিষয় নিয়ে রাইজিংবিডির সহ-সম্পাদক আমিনুল ইসলাম শান্ত কথা বলেছেন এই লালন কন্যার সঙ্গে।

রাইজিংবিডি: কেমন আছেন?

বিউটি: আলহামদুলিল্লাহ, ভালো আছি।

রাইজিংবিডি: আপনার বর্তমান ব্যস্ততা নিয়ে জানতে চাই।

বিউটি: এখন প্রচুর স্টেজ শো ও টেলিভিশন অনুষ্ঠান নিয়ে ব্যস্ত আছি। বলতে পারেন নিজেকে সময় দেওয়ার মতো সময়ও পাচ্ছি না। এখন স্টেজ শোয়ের সিজন। তাই প্রতিদিনই কোনো না কোনো জায়গায় প্রোগ্রাম থাকেই। গত পরশু ছিল গাজীপুর, গতকাল ছিল সাভার, এরপর আবার যাব গাজীপুর, সিলেট। এভাবে প্রতিদিনই কোনো না কোনো প্রোগ্রাম আছেই। চলতি মাসের ৩১ তারিখ পর্যন্ত ডেট লক করা আছে। পয়লা ফেব্রুয়ারি নির্বাচন, এজন্য কোনো শিডিউল রাখিনি। তারপর ২, ৫ ও ৭ ফেব্রুয়ারি আবার প্রোগ্রাম আছে।

রাইজিংবিডি: অনেকদিন আপনার  কোনো নতুন গান পাচ্ছি না।

বিউটি: হ্যাঁ। সেকথা ভেবেই চারটি একক গানের কাজ হাতে নিয়েছি। এরই মধ্যে গানগুলোর মিউজিক রেডি করা হয়েছে। এখন আমি ভয়েস দিলেই হলো। স্টেজ শোয়ের জন্য সময় বের করতে পারছি না। সবগুলো গান একটি ব্যানারে আলাদা আলাদাভাবে মুক্তি পাবে। গানগুলো নিয়ে মিউজিক ভিডিও নির্মিত হবে।

রাইজিংবিডি: কবে নাগাদ মুক্তি পাবে?

বিউটি: গানগুলো মূলত ভালোবাসা দিবস ও নতুন বছর উপলক্ষে তৈরি করা হচ্ছে। ভালোবাসা দিবসের আগেই সবগুলো গান মুক্তি পাবে।

রাইজিংবিডি: নতুন বছরে গান নিয়ে আপনার পরিকল্পনা জানতে চাই।

বিউটি: বেশ কিছু গান এ বছর করার পরিকল্পনা করেছি। যেমন: লালন সাঁই-এর অ্যালবামের জন্য ছয়টি গান নিয়ে কাজ করছি। সবগুলো গান নিয়ে নির্মিত হবে মিউজিক ভিডিও। সর্বশেষ আমার ‘লালন কন্যা’ অ্যালবাম প্রকাশ হয়েছে। নতুন এই অ্যালবামের নাম হয়তো ‘লালন কন্যা-২’ রাখা হবে। গানগুলোর কম্পোজিশন করছেন জেকে ভাই। এছাড়া আরো কিছু মৌলিক গান ও সিনেমার গান নিয়ে কথা চলছে। তাছাড়া নতুন বছরে মৌলিক কিছু ফোক গান শ্রোতাদের উপহার দেওয়ার ইচ্ছা রয়েছে।

রাইজিংবিডি: কতদিন পর লালনকে নিয়ে নতুন গান করছেন?

বিউটি: ২০১১ সালে ‘লালন কন্যা’ অ্যালবাম প্রকাশিত হয়। দীর্ঘ নয় বছর হয়েছে লালনকে নিয়ে কোনো অ্যালবাম করিনি। এর মধ্যে দুয়েকটা গান কোনো কোনো অ্যালাবামে রেখেছি। কিন্তু লালনের কোনো ভলিউম প্রকাশিত হয়নি। আসলে লালনের গান দিয়ে ব্যবসা করতে চাই না। কিন্তু লালনের গানের আর্কাইভ আমাকে করতে হবে। সে হিসাব করেই ছয়টি গানের কাজ হাতে নিয়েছি। আগামী পয়লা ফাল্গুনের আগেই অ্যালবামটি প্রকাশের ইচ্ছা রয়েছে।

রাইজিংবিডি: বর্তমানে ফোক গানের চর্চা যে ধারায় হচ্ছে, এ বিষয়ে আপনার মন্তব্য জানতে চাই।

বিউটি: আমরা ফোক গানে অনেক সমৃদ্ধ। অনেক বড় একটি ধারা আমাদের ফোক গানে রয়েছে। গানের ক্ষেত্রে বাংলাদেশে ফোক ধারাটা প্রধান, তারপর অন্য ধারার গান। সেক্ষেত্রে আমি বলব, অডিওর যুগেও ফোকের প্রচলন অনেক ছিল। এখন অডিওর যুগ নেই, ইউটিউব কেন্দ্রীক হয়ে গিয়েছে। আমার মনে হয়, ফোক গানের প্রতি মানুষের ভালোবাসা আগেও ছিল এখনো আছে। দিনে দিনে এই আগ্রহ আরো বাড়ছে। তরুণ প্রজন্মের মধ্যে ফোক গানের চর্চাটা অনেক বেশি বেড়েছে। পাশ্চাত্য কালচার তরুণ প্রজন্ম বেশি রপ্ত করে ফেলেছিল। সে জায়গাটা আবার ফোক গান নিয়ে নিয়েছে। অর্থাৎ এই জেনারেশনকে ফোক গান এখন বেশি টানে, তারা অনেক বেশি চর্চা করে। এটা ভালো একটা দিক।

খেয়াল করে দেখবেন, অনেক ফোক গান এখন ইউটিউবে ভাইরাল। আবার এটাও ঠিক যে, যুগের সঙ্গে ফোক গান নিয়ে অপচর্চাও হচ্ছে। আসলে ভালো দিক যেমন আছে তেমনি খারাপ দিকও আছে। এক্ষেত্রে আমার মূল্যায়ন— এখন অনেক ইতিবাচকভাবে ফোক গানের চর্চা হচ্ছে। অনেক বেশি দর্শকপ্রিয়তা পাচ্ছে। অনেক প্রতিষ্ঠান লালন, হাসন, শাহ আব্দুল করিমসহ আরো যারা মহাজনেরা আছেন তাদের নিয়ে অনেক কাজ করছে। আর যারা এই ফোক গান গাইছেন তাদেরকে বলব, এসব গানগুলো যেন ভালোবেসে, মূল্যায়ন করে কণ্ঠে ধারণ করেন। আর ছোট যারা আছে তারা যেন এই গানকে ভালোভাবে রপ্ত করে, আসল সুর ঠিক রেখে গান কণ্ঠে তোলে। 

রাইজিংবিডি: সম্প্রতি বাউল শরীয়ত বয়াতিকে গ্রেপ্তার করা হয়েছে। এ বিষয়ে আপনার ভাবনা জানতে চাই।

বিউটি: এ বিষয়ে কোনো মন্তব্য করতে চাই না। কারণ শরীয়ত বয়াতির অপরাধ কী জানি না বা তাকে কেন গ্রেপ্তার করা হয়েছে সেটাও জানি না। যেহেতু বিষয়টি জানি না, তাই এটা নিয়ে কথা বলতেও চাচ্ছি না। একজন শিল্পী হিসেবে বলব, সংশ্লিষ্ট ব্যক্তিরা বিষয়টি সুষ্ঠুভাবে পর্যবেক্ষণ করে তারপর যেন পদক্ষেপ নেন। আর শরীয়ত বয়াতি আবার গানে ফিরে আসুক এটা কামনা করি।


ঢাকা/শান্ত/তারা

     
 
রাইজিংবিডি স্পেশাল ভিডিও