ঢাকা, সোমবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

গবেষক মিলন, সাংবাদিক অর্ষা

বিনোদন প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২৩ ৮:১৫:০৮ এএম     ||     আপডেট: ২০২০-০২-২৩ ৯:০৪:৪৯ এএম

পুঁথিসাহিত্য আমাদের ঐতিহ্যের অংশ। এমন এক সময় ছিল যখন ঘরে ঘরে ছিল পুঁথি। দিনের আলো নিভে গেলেই কুপি জ্বালিয়ে শুরু হতো পুঁথি পাঠ। পুঁথি-পাঠককে ঘিরে সকলেই জড়ো হতেন এবং মনোযোগ সহকারে শুনতেন। আধুনিক যন্ত্র-সভ্যতার দাপুটে বাস্তবতায় প্রাচীন পুঁথিকাব্য, পুঁথিকাহিনি বিস্মৃত ও বিলুপ্ত প্রায়। হারানো ঐতিহ্য পুঁথি বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরতে নির্মাণ করা হচ্ছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘পুঁথিকর’।

অপূর্ব রানার পরিচালনায় এর দৃশ্যধারণ শুরু হয়েছে কয়েকদিন আগেই। এখন পুবাইলে এর দৃশ্যধারণ করা হচ্ছে বলে রাইজিংবিডিকে জানান অপূর্ব রানা।

এ প্রসঙ্গে অপূর্ব রানা বলেন, ‘পুঁথিসাহিত্য আমাদের ঐতিহ্যের অংশ। এটি এখন আর শোনা যায় না। তাই এই বিষয় নিয়ে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করছি। এটি আন্তর্জাতিক ফেস্টিভ্যালে প্রদর্শন করা হবে।’

দেলোয়ার হোসেন দিলের চিত্রনাট্যে ‘পুঁথিকর’ স্বল্পদৈর্ঘ্যে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছেন রাইসুল ইসলাম আসাদ। পুথি গবেষক হিসেবে দেখা যাবে আনিসুল রাহমান মিলনকে। ফটো সাংবাদিক চরিত্রে ফারুক আর সংবাদ প্রতিবেদকের চরিত্রে অর্ষাকে দেখা যাবে। এছাড়া একটি বিশেষ চরিত্রে অভিনয় করছেন আতিকা রহমান মম।


ঢাকা/রাহাত সাইফুল/ফিরোজ