ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শিল্পকলায় ‘খোয়াবনামা’

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৫০, ২৫ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিল্পকলায় ‘খোয়াবনামা’

মঞ্চস্থ হতে যাচ্ছে প্রাচ্যনাটের আলোচিত প্রযোজনা ‘খোয়াবনামা’। আগামীকাল বুধবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হবে নাটকটি। প্রখ্যাত ঔপন্যাসিক ও গল্পকার আখতারুজ্জামান ইলিয়াসের বিখ্যাত উপন্যাস অবলম্বনে নাট্যরূপ দিয়েছেন মো. শওকত হোসেন সজীব। নির্দেশনা দিয়েছেন কাজী তৌফিকুল ইসলাম ইমন। এটি প্রাচ্যনাটের ৩৭তম প্রযোজনা।

সাতচল্লিশের দেশভাগের পটভূমিতে তৎকালীন জনমানুষের বিস্তৃত জীবন আখ্যান ‘খোয়াবনামা’। এই গল্পের মধ্য দিয়ে সময়ের জীবন ও বাস্তবতাকে ঔপন্যাসিক নিপুণ হাতে তুলে ধরেছেন। নাটকের গল্পে দেখা যাবে—কাৎলাহার বিলের দুই ধারের মানুষ জানে, বিলের উত্তরে পাকুড়গাছে আসন নিয়ে রাতভর বিল শাসন করে মুনসি। দূরে কোথাও ভূমিকম্প হলে যমুনা বদলে যায়। বন্যায় ভেঙে পড়ে কাৎলাহারের তীর। মুনসির নিষ্কণ্টক অসিয়তে চাষীরা হয় কাৎলাহার বিলের মাঝি। সময়ের আবর্তনে বিলের মালিকানা চলে যায় জমিদারের হাতে। মুনসির শ্লোকে শ্লোকে মানুষের স্বপ্নের ব্যাখ্যা করে চেরাগ আলি ফকির।

তমিজের বাপ শ্লোক শুনে আর ঘুমের মধ্যে বিলে গিয়ে কাদায় পা ডুবিয়ে দেখতে চায় পাকুড়গাছের মুনসিকে। ভবানী পাঠকের সঙ্গে পূর্বপুরুষের জের টেনে বৈকুণ্ঠনাথ গিরি প্রতীক্ষা করে ভবানীর শুভ আবির্ভাবের। তমিজ দেখে জমির স্বপ্ন। আর চেরাগ আলির নাতনি কুলসুম খোয়াবে যার কায়া দেখতে চায় তার দিশা পায় না। তেভাগার কবি কেরামত শেষ পর্যন্ত আটকে পড়ে শুধুই নিজের কোটরে। সে নাম চায় বৌ চায় ঘর চায়। এদিকে কোম্পানির ওয়ারিশ ব্রিটিশের ডাণ্ডা উঠে আসে দেশী সাহেবদের হাতে। দেশ আর দেশ থাকে না, বিভক্ত হয় দুই রাষ্ট্রে।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন— সানজিদা প্রীতি, সাখাওয়াত হোসেন রিজভী, মনিরুল ইসলাম রুবেল, চেতনা রহমান ভাষা, শশাংক সাহা, মো. সোহেল রানা, মিতুল রহমান, মো. সোহেল রানা, তানজি কুন, সাইদুর রহমান শাহীন, শ্রাবণ শামীম প্রমুখ। গানের সুর করেছেন রাহুল আনন্দ। সংগীত: নীল কামরুল, কোরিওগ্রাফি: স্নাতা শাহরিন, মঞ্চ: এবি এস জেম, আলোক ভাবনা: ঠান্ডু রায়হান।

 

ঢাকা/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়