ঢাকা, রবিবার, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩১ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

বিদেশফেরত তারকারা কতটা মানছেন কোয়ারেন্টাইন?

বিনোদন ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০১ ৭:৪২:১৮ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০১ ১০:১৪:০৯ পিএম

বিশেষজ্ঞদের পরামর্শ—বিদেশফেরত কিংবা করোনায় আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে থাকা ব্যক্তিরা কোয়ারেন্টাইনে থাকার সময় বাড়ির অন্য সদস্যদের থেকে আলাদা থাকবেন। তা সম্ভব না হলে, অন্যদের থেকে অন্তত ১ মিটার (৩ ফুট) দূরে থাকবেন। ঘুমানোর পৃথক বিছানা, আলাদা গোসলখানা ও টয়লেট ব্যবহার করাসহ বেশ কিছু বিষয় মেনে চলতে হবে।

অন্য সাধারণ মানুষের চেয়ে শোবিজ অঙ্গনের একজন তারকা সাধারণত বেশি সচেতন হয়ে থাকেন। কিন্তু মহামারি করোনা সংক্রমণ রোধে বিদেশফেরত তারকারা হোম কোয়ারেন্টাইনের নিয়ম কতটা মানছেন?

দেশবরেণ্য সংগীতশিল্পী রুনা লায়লা গত ২০ মার্চ জানান, সম্প্রতি যুক্তরাজ্য থেকে দেশে ফিরেছেন। আর ফিরেই হোম কোয়ারেন্টাইনে চলে যান। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘সম্প্রতি যুক্তরাজ্য থেকে দেশে ফিরেছি। ফিরেই পরিবারের সদস্য ও অন্যান্যর কাছ থেকে নিজেকে আলাদা রেখেছি। সাবধানতা অবলম্বন করুন, নিরাপদ থাকুন এবং অন্যদের নিরাপদ রাখুন।’

রুনা লায়লা সুস্থ রয়েছেন। কিন্তু এখনো নিয়ম মেনেই বাসায় অবস্থান করছেন। বিদেশফেরত ব্যক্তিদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘সম্প্রতি যারা বিদেশ ভ্রমণ করেছেন তারা ১৪ দিন স্বেচ্ছায় হোম কোয়ারেন্টাইনে থাকুন। যাতে তারা নিশ্চিত হতে পারেন তারা করোনাভাইরাসে আক্রান্ত নন। সংক্রমণ রোধের জন্য এ সময়ে কেউ তাদের সংস্পর্শে যাবেন না। জনসমাবেশ ও জনাকীর্ণ স্থান এড়িয়ে চলা উচিত। দেশের সচেতন নাগরিকের এসব পালন করা দায়িত্ব।’

অন্যদিকে সংগীতশিল্পী ও অভিনেতা তাহসান খান। গত মার্চে জাপান ভ্রমণ শেষে দেশে ফিরেন তিনি। ফিরেই স্বেচ্ছা গৃহবন্দি হন। হোম কোয়ারেন্টাইনে থাকার ঘোষণা দেন। গত ১৪ মার্চ তাহসান বলেন, প্রিয় প্রযোজক, পরিচালক এবং কনসার্টের আয়োজক—আমি আমার সমস্ত কাজ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি। এই মুহূর্তে সামাজিক বিচ্ছিন্নকরণ সবচেয়ে বিচক্ষণ পদক্ষেপ।

গত মাসের মাঝামাঝি সময় হোম কোয়ারেন্টাইনে চলে যান তাহসান। সম্ভবত তিনিই দেশের প্রথম কোনো তারকা যে শুটিং বন্ধ করে হোম কোয়োরেন্টাইনে থাকার সিদ্ধান্ত নেন। হিসাব অনুযায়ী তার ১৪ দিনের কোয়ারেন্টাইন শেষ হয়েছে। তিনি পুরোপুরি সুস্থ রয়েছেন। গতকাল মঙ্গলবার তাহসান জানান, করোনা সংক্রমণ রোধে এখনো বাড়িতেই অবস্থান করছেন তিনি।

হুমায়ূনপত্নী মেহের আফরোজ শাওন সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন। গত ১৬ মার্চ ঢাকায় ফিরেন তিনি। এয়াপোর্টে মেডিকেল পরীক্ষা করিয়ে সোজা ধানমন্ডির দখিন হাওয়া উঠেন। শাওন আগে থেকেই তার বাবা-মাকে বলে রেখেছিলেন, এ বাসায় যেন অন্য কেউ না থাকে। এমনকি ছোট বাচ্চা দুটোকেও অন্য বাসায় পাঠিয়ে দেন। চৌদ্দ দিন কারো সঙ্গে দেখা করেননি শাওন। সফল কোয়ারেন্টাইনে শেষে করোনা সংক্রমণ রোধে এখন তিনি সন্তানদের সঙ্গে নিয়ে ঘরবন্দি সময় পার করছেন। 

 

ঢাকা/শান্ত