ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘গার্মেন্টস মালিকরা গাছেরটাও খাবেন, তলারটাও খাবেন?’

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪০, ১ মে ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘গার্মেন্টস মালিকরা গাছেরটাও খাবেন, তলারটাও খাবেন?’

পহেলা মে, ১৮৮৬। অধিকার আদায়ের সংগ্রামে পুঁজিবাদের প্রাণ কেন্দ্র যুক্তরাষ্ট্রের শিকাগোর হে মার্কেটের সামনে জড়ো হয় হাজার হাজার শ্রমিক। মালিক শ্রেণির বিরুদ্ধে একসঙ্গে হাজার হাজার শ্রমিক আন্দোলনে নামে। এই সময় পুলিশের হামলায় নিহত হয় ১০-১৫ জন শ্রমিক। নিহত শ্রমিকদের স্মরণ করতে প্রতি বছর পহেলা মে পালন করা হয় ‘আন্তর্জাতিক শ্রমিক দিবস’।

শ্রমিকদের নিয়ে আন্তর্জাতিক ধারায় ঐতিহাসিক প্রেক্ষাপটে রচিত গান গেয়েছেন বাংলাদেশের প্রখ্যাত সংগীতশিল্পী ফকির আলমগীর। এসব গান শ্রমিকদের প্রেরণা জোগাতে কাজ করেছে।

মহান মে দিবস উপলক্ষে রাইজিংবিডির প্রতিবেদক রাহাত সাইফুলের সঙ্গে কথা বলেন ফকির আলমগীর। এ আলাপচারিতার অংশবিশেষ পাঠকদের জন্য তুলে ধরা হলো।

রাইজিংবিডি: মহামারি করোনা দুর্যোগে বিপাকে শ্রমিকরা। একদিকে শ্রমিক বেকার অন্যদিকে জীবনের ঝুঁকি নিয়ে গার্মেন্টসে কাজ করছেন শ্রমিক। বিষয়টাকে কীভাবে দেখছেন?
ফকির আলমগীর: সরকার গার্মেন্টস মালিকদের প্রণোদনার কথা বলছেন। তাদের দিক আপত্তি নেই। তারা প্রণোদনা পাচ্ছেন আবার শ্রমিকদের দিয়ে ঝুঁকির মধ্যে কাজও করাচ্ছেন। গার্মেন্টস মালিকরা গাছেরটাও খাবেন, তলারটাও খাবেন? তা যেন না হয়। শ্রমিকদের প্রণোদনা দিতে হবে। তাদের নিরাপত্তা দিতে হবে। কাজের পরিবেশ তৈরি করতে হবে। শ্রমিক ছাঁটাই চলবে না। শ্রমিকদের বেতন দিতে হবে। 

রাইজিংবিডি: বাংলাদেশের শ্রমিকরা তাদের অধিকার কতটা আদায় করতে পেরেছে বলে মনে করেন?
ফকির আলমগীর: শ্রমিকরা অধিকার আদায়ের জন্য যে সংগ্রাম করেছে আমার মনে হয় এত বছর পরও আমাদের দেশে শ্রমিক নির্যাতন কমেনি। বিভিন্নভাবে মালিকদের শোষণ নির্যাতন নিপীড়ন করছেন। আর মালিকদের দায়িত্বহীনতার খেসারত শ্রমিকদের দিতে হচ্ছে।

মাঝে মাঝে খবরের পাতায় অনাকাঙ্ক্ষিত ঘটনা পড়তে হয়। তবে শ্রমিকদের ন্যায্য অধিকার প্রদানে মালিকদের আরো আন্তরিক হতে হবে। এখন খবরের কাগজে দেখি শ্রমিক ছাঁটাই, মজুরি না দেওয়ার খবর। শ্রমিকদের বড় দুঃসময় যাচ্ছে। যখন করোনায় সবাই ঘরমুখী তখন শ্রমিকেরা ঢাকামুখী হচ্ছে গাদাগাদি করে। এটা আমাকে আতঙ্কিত করে। 

রাইজিংবিডি: শ্রমিকদের নিয়ে আপনার গান সম্পর্কে কিছু বলুন।
ফকির আলমগীর: শ্রমিক ভাইদের জন্য আমি সহজ-সরলভাবে গান করি। এসব গানে শ্রমিকদের কথা থাকে। শ্রমিকরা এই গানগুলো খুব সহজেই বুঝতে পারেন। এছাড়া জন হেনরি’র গানটিসহ আরো কিছু গান পরিবেশনা করছি।

রাইজিংবিডি: সময় দেয়ার জন্য ধন্যবাদ।
ফকির আলমগীর: রাইজিংবিডিকেও ধন্যবাদ।

 

ঢাকা/রাহাত/মারুফ

 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়