ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

না ফেরার দেশে গীতিকার যোগেশ গৌর

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২২, ৩০ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
না ফেরার দেশে গীতিকার যোগেশ গৌর

বলিউডের বর্ষীয়ান গীতিকার যোগেশ গৌর আর নেই। তার বয়স হয়েছিল ৭৭।

জানা গেছে, অনেকদিন থেকেই শারীরিকভাবে অসুস্থ ছিলেন তিনি। মুম্বাইয়ের নালা সোপাড়াতে থাকতেন। শুক্রবার (২৯ মে) সেখানেই তিনি মারা যান।

‘আনন্দ’ ও ‘রজনীগন্ধা’ সিনেমার গানের জন্য তিনি বেশি পরিচিত। তার লেখা উল্লেখযোগ্য গানের মধ্যে রয়েছে, ‘জিন্দেগি ক্যায়ছে ইয়েহ পহেলি’, ‘কাহি দূর জব দিন ঢাল যায়ে’, ’রজনীগন্ধা ফুল তোমহারা’, ‘বড়ি সোনি সোনি হ্যায়’, ‘জানেমন জানেমন’, ‘না জানে কিউ’, ‘রিমঝিম গিরে সাওয়ান’, ‘না বলে তুম না ম্যায় কুচ কাহা’ ইত্যাদি।

যোগেশ গৌর ১৯৪৩ সালে লাখনৌতে জন্মগ্রহণ করেন। ষাটের দশকে বোম্বে (বর্তমান মুম্বাই) আসেন। এরপর কবি ও গীতিকার হিসেবে পরিচিতি পান। ‘সখী রবিন’ (১৯৬২) সিনেমায় তিনি প্রথম গীতিকার হিসেবে সুযোগ পান। রাজন কাপুর অভিনীত বিজে প্যাটেল পরিচালিত সিনেমাটিতে ছয়টি গান লিখেছিলেন তিনি। সত্তরের দশকের শেষের দিকেও তিনি সিনেমার গানের কথা লিখেছেন। ২০১৮ সালে মুক্তি পাওয়া ‘আংরেজি ম্যায় কেহতে হ্যায়’ সিনেমায় শেষ কাজ করেছেন যোগেশ। সিনেমাটির জন্য দুটি গান লিখেন তিনি।

এই গীতিকারের মৃত্যুতে শোক প্রকাশ করছেন সংগীতাঙ্গনের তারকারা। কিংবদন্তি গায়িকা লতা মঙ্গেশকর মাইক্রোব্লগিং সাইট টুইটারে লিখেছেন, ‘আমি এখন জানতে পারলাম হৃদয় ছোঁয়া গীতিকার যোগেশজি স্বর্গবাসী হয়েছেন। এটি শুনে আমার খুব খারাপ লাগছে। যোগেশজির লেখা কিছু গান আমি গেয়েছি। খুবই শান্ত ও মধুর প্রকৃতির মানুষ ছিলেন। তার প্রতি শ্রদ্ধা জানাচ্ছি।’

 

ঢাকা/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়