ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

নিজেকে ছাড়িয়ে যাচ্ছেন স্মিতা চৌধুরী

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:১৪, ২ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ২৩:১৮, ২ সেপ্টেম্বর ২০২৩
নিজেকে ছাড়িয়ে যাচ্ছেন স্মিতা চৌধুরী

স্মিতা চৌধুরী। চট্টগ্রামে এই নামটাই একটা ব্র্যান্ড হয়ে উঠেছে। শুরুটা উপস্থাপনা দিয়ে। আর এখন একজন উদ্যোক্তা, ব্র্যান্ড ‍প্রমোটর আর কনটেন্ট ক্রিয়েটর হিসেবে সাফল্য ও জনপ্রিয়তায় প্রতিনিয়ত নিজেকে ছাড়িয়ে যাচ্ছেন স্মিতা চৌধুরী।

সাফল্যের যাত্রাটা বন্দরনগরী চট্টগ্রাম থেকে হলেও এখন স্মিতা চৌধুরীর পরিচিতি ও জনপ্রিয়তা ছড়িয়ে পড়েছে দেশ ছাড়িয়ে সারা বিশ্বের বাংলা ভাষাভাষী মানুষের মধ্যে। ব্র্যান্ড প্রমোটর হিসেবে তিনি কাজ করছেন দেশীয় ও মাল্টিন্যাশনাল বিভিন্ন ব্র্যান্ডের সঙ্গে। সামাজিক যোগাযোগ মাধ্যমে তাকে ফলো করেন ১০ লাখেরও বেশি মানুষ।

পড়াশোনায় দুর্দান্ত মেধাবী ও সুকণ্ঠের অধিকারী স্মিতা চৌধুরী কলেজ জীবন থেকেই উপস্থাপনাকে পেশা হিসেবে গ্রহণ করেছিলেন। শুদ্ধ উচ্চারণ, রুচিশীলতা, স্মার্ট পারসোনালিটি, আকর্ষণীয় বাচনভঙ্গি আর বাংলা-ইংরেজিতে সমান দক্ষতার কারণে ২০১৭-১৮ সাল থেকে উপস্থাপনায় সমগ্র চট্টগ্রামে নাম ছড়িয়ে পড়ে স্মিতার। মেধা আর দক্ষতার কারণেই মাত্র কয়েক বছরে সমগ্র চট্টগ্রামে নাম্বার ওয়ান উপস্থাপিকা হিসেবে নিজেকে শ্রেষ্ঠত্বের আসনে বসাতে সক্ষম হন তিনি।

গত কয়েকবছর ধরে চট্টগ্রামে যত বড় করপোরেট বা দেশীয় ও আন্তর্জাতিক প্রোগ্রাম হোকনা কেন, উপস্থাপিকা হিসেবে স্মিতা চৌধুরীর বিকল্প আর নেই। একজন উপস্থাপিকা হিসেবে তুমুল জনপ্রিয়তা পেলেও নিজেকে একটি গণ্ডিতে সীমিত রাখেননি তিনি। প্রতিনিয়ত নিজেকে ছাড়িয়ে যেতে স্মিতা শুরু করেছেন নিজের ব্যবসায়িক কার্যক্রম ‘ডোরেন’ এবং ‘ঐন্দ্রীলা’ নামের দুটি ব্যবসায়িক উদ্যোগ। পাশাপাশি উপস্থাপনার মাধ্যমে কনটেন্ট ক্রিয়েশন এবং ব্র্যান্ড প্রমোশ’। সবগুলো ক্ষেত্রেই স্মিতা পেয়েছেন দুর্দান্ত সাফল্য এবং জনপ্রিয়তা। লাইভ প্রোগ্রামে হাজার হাজার দর্শক মাতাতে যেমন স্মিতা চৌধুরীর ডাক পড়ে, তেমনি সামাজিক যোগাযোগ মাধ্যমের স্মিতা চৌধুরীর প্রমোশন আর কনটেন্টে অনলাইনে হুমড়ি খেয়ে পড়েন দর্শকরা।  

রাইজিংবিডির সঙ্গে আলাপকালে স্মিতা চৌধুরী বলেন, পড়াশোনা থেকে শুরু করে আমার প্রতিটি উদ্যোগে আমি এক নাম্বার হওয়ার জন্যই কাজ করি। আমি কঠোর পরিশ্রম করতে ভালোবাসি এবং রাত-দিন একাকার করেই কাজ করে যাই। পরিশ্রম করেই সাফল্যের শীর্ষে পৌঁছাতে চাই। জীবনের কোনো পদক্ষেপে আমি মাঝামাঝি থাকার কোনো অপশন রেখে কাজ করিনা। স্মিতা চৌধুরী বলেন, একজন নারী হিসেবেও যে অনেকগুলো ক্ষেত্রে সাফল্য অর্জন করা সম্ভব সেটা আমি প্রমাণ করতে চাই।

স্মিতা জানান, প্রথমত উপস্থাপনার মাধ্যমেই তার পরিচিতি ও জনপ্রিয়তা। ঢাকা, চট্টগ্রাম, কক্সবাজারসহ দেশের বিভিন্নস্থানে বড় বড় করপোরেট ইভেন্ট, জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন প্রতিষ্ঠানে বড় বড় শো তিনি উপস্থাপনা করেছেন এবং করে যাচ্ছেন। এর পাশাপাশি নিজস্ব ব্যবসা উদ্যোগে সময় দিচ্ছেন। এই ক্ষেত্রেও অর্জন করেছেন সাফল্য। স্মিতা চৌধুরীর উদ্যোগ ডোরেন ব্র্যান্ডের ব্যাগ ও অন্যান্য গার্লস প্রোডাক্ট বিক্রি করেন অনলাইন ও অফলাইন মাধ্যমে। তার এই পণ্যের চাহিদা রয়েছে সারা দেশেই। একজন উদ্যোক্তা, কনটেন্ট ক্রিয়েটর এবং উপস্থাপিকা পরিচয় ছাড়াও স্মিতা চৌধুরীর আরও একটি পরিচয় রয়েছে, তিনি চট্টগ্রামের একটি বড় গ্রুপ অব কোম্পানিজ-এর করপোরেট রিলেশন অফিসার হিসেবেও দায়িত্ব পালন করছেন।

পড়াশোনাতেও দুর্দান্ত মেধাবী স্মিতা চৌধুরী অর্জন করেছেন দুটি মাস্টার্স ডিগ্রি। চট্টগ্রামের স্কলাস্টিকা গার্লস হাইস্কুল থেকে এসএসসি, হাজী মোহাম্মদ মহসীন কলেজ থেকে এইচএসসি পাস করেন তিনি। পরে চট্টগ্রাম প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে তিনি ফিন্যান্স এবং মার্কেটিং-দুই বিষয়ে দুটি মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

রেজাউল/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ