ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

কলেজ থিয়েটারের তিন দিনব্যাপী নাট্যোৎসব

এনাম আহমেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩৬, ৩ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ২১:৫৫, ৩ সেপ্টেম্বর ২০২৩
কলেজ থিয়েটারের তিন দিনব্যাপী নাট্যোৎসব

কলেজ থিয়েটার বগুড়ার ৩৯ বছর পূর্তি উপলক্ষ্যে তিন দিনব্যাপী দুই বাংলার নাট্যোৎসব অনুষ্ঠিত হয়েছে। গত ১ সেপ্টেম্বর শুক্রবার থেকে শুরু হওয়া নাট্যোৎসবের আজ পর্দা নামলো।

সংগঠনটির বর্ষপূর্তি উদযাপন করতে প্রথম দিন ‍শুরুতে আনন্দ পদযাত্রার আয়োজন করা হয়। পদযাত্রাটি বগুড়া শহিদ টিটু মিলনায়তন চত্বর থেকে বেরিয়ে শহরের প্রাণকেন্দ্র সাতমাথা দিয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণের করে। এতে বগুড়ার সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবং কর্মীরা অংশগ্রহণ করেন। পরে বিকেলে বগুড়া থিয়েটার ও কলেজ থিয়েটারের অগ্রজ নাট্যজনদের স্মৃতিচারণ ও নাটক অনুষ্ঠিত হয়।

তিন দিনব্যাপী নাট্যোৎসবের প্রথম দিন শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টায় কনক কুমার পাল অলকের রচনা ও নির্দেশনায় এবং কলেজ থিয়েটার বগুড়ার পরিবেশনায় নাটক ‘কথার কথা’ মঞ্চস্থ করা হয় শহিদ টিটু মিলনায়তন অডিটোরিয়ামে। ‘কথার কথা’ নাটকটির মূল বিষয়বস্তু হলো- কথা বলার আগে ভেবে চিন্তে কথা বলা উচিত। কারণ, সামান্য একটি কথা নিয়ে বড় ধরনের সমস্যা সৃষ্টি হয়, আবার কথা না বলার কারণেও ঘটে আরেক ঘটনা। মানুষের মুখের ‘কথা’র ‍উপর গুরুত্বারোপ করেই নাটকটি রচনা তৈরি করেন অলক।

এরপর রাত ৮টায় কোলকাতার অমরনাথ সাহার রচনা ও বিশাল চাকীর নির্দেশনায় এবং কলেজ থিয়েটারের পরিবেশনায় অভিনয় আর গানে গানে মঞ্চস্থ করা হয় নাটক ‘ডেঙ্গু কিসসা’। সাম্প্রতিক সময়ে ডেঙ্গুতে প্রচুর মানুষ আক্রান্ত হচ্ছে। আক্রান্ত অনেকে মারাও যাচ্ছে। ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতা গড়ে তোলার লক্ষ্যে নাটকটি রচনা করা হয়েছে। মঞ্চস্থ হওয়া নাটকটিতে দারুণভাবে ফুটিয়ে তোলা হয় কীভাবে ডেঙ্গু হয়, হলে কী সমস্যা হতে পারে এবং প্রতিকারের পদ্ধতি।

নাট্যোৎসবের দ্বিতীয় দিন শনিবার মঞ্চায়ন করা হয় নাটক ‘ফকির মজনু শাহ’। এই নাটকটি বগুড়া থিয়েটারের ৬৭তম প্রযোজনা। নাটকটির রচনা ও নির্দেশনা করেছেন তৌফিক হাসান ময়না। ব্রিটিশ শাসন বিরোধী আন্দোলনের আতুরঘর বলা হয় ফকির-সন্ন্যাসী আন্দোলনকে। মুসলিম ও হিন্দু তাপসদের মিলিত লড়াই ফকির -সন্ন্যাসী বিদ্রোহ। পলাশীর যুদ্ধের মাত্র তিন বছরের মধ্যে শুরু হওয়া এ বিদ্রোহের প্রধান নেতা ছিলেন মাদারিপন্থী পীর মজনু শাহ। পুণ্ড্র অঞ্চলে বিশেষ করে মহাস্থানগড় মাজারে মজনু শাহ্ অবস্থান, আশেপাশের মানুষদের ব্রিটিশ শাসনের বিরুদ্ধে আন্দোলনে সক্রিয় করার অনেক অজানা ইতিহাসের দেখা মেলে বগুড়া থিয়েটারের এ নাটকে।

আজ তৃতীয় দিন রোববার সন্ধ্যা সাড়ে ৬টায় নাট্যোৎসবের সমাপনী আলোচনা ও সংবর্ধনা অনুষ্ঠিত হয়। পরে সন্ধ্যা সাড়ে ৭টায় শান্তনু মজুমদারের রচনা ও নির্দেশনায় এবং ভারতের উত্তর চব্বিশ পরগনার দেবীনগর জাগরী থিয়েটার গ্রুপের পরিবেশনায় টিটু মিলনায়তন অডিটোরিয়ামে মঞ্চস্থ করা হয় নাটক ‘অহম বৃক্ষম’।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়