ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

লৌহ-কপাট বিতর্ক: ক্ষমা চাইলেন নির্মাতারা

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৫, ১৪ নভেম্বর ২০২৩   আপডেট: ০৯:৪৭, ১৪ নভেম্বর ২০২৩
লৌহ-কপাট বিতর্ক: ক্ষমা চাইলেন নির্মাতারা

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম রচিত ‘কারার ওই লৌহ কপাট’ গানটিকে কেন্দ্র করে বিতর্কে জড়িয়ে পড়েছেন ভারতের অস্কারজয়ী সংগীত পরিচালক এ আর রহমান। 

গত ১০ নভেম্বর ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পাওয়া ভারতীয় সিনেমা ‘পিপ্পা’-তে গানটি ব্যবহার করা হয়েছে। গানের কথা এক থাকলেও বদলে ফেলা হয়েছে সুর, তাল, লয়, ছন্দ। বিষয়টি নিয়ে ক্ষুব্ধ নজরুলপ্রেমীরা। ভারত-বাংলাদেশ দুই দেশেই উঠেছে নিন্দার ঝড়। বিতর্কের মধ্যে অবশেষে মুখ খুললেন সিনেমাটির নির্মাতারা।

সোমবার ১৩ নভেম্বর অবশেষে এই বিতর্কে নিজেদের অবস্থান স্পষ্ট করলেন সিনেমার নির্মাতারা। সিনেমার অন্যতম প্রযোজক সিদ্ধার্থ রায় কাপুর। সোশ্যাল মিডিয়ায় নির্মাতাদের একটি বিবৃতি পোস্ট করেছেন তিনি। সেই বিবৃতিতে দাবি করা হয়েছে, কাজী নজরুল ইসলামের পরিবারের থেকে স্বত্ব কেনার পরই শিল্পের খাতিরে গানটিকে পরিবর্তন করা হয়েছে।

নির্মাতারা এও বলেছেন, ‘কাজী নজরুল ইসলাম ও তার সৃষ্টির প্রতি আমাদের গভীর শ্রদ্ধা রয়েছে। আমাদের এই সৃষ্টি তাদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপনের জন্য বানানো হয়েছে, যারা বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে নিজেদের প্রাণ উৎসর্গ করেছেন। দেশের প্রতি তাদের অনুভূতি, স্বাধীনতার জন্য লড়াই, শান্তি ও বিচারের কথা মাথায় রেখেই এই অ্যালবাম তৈরি করা হয়েছে।’

বিবৃতিতে নির্মাতারা বোঝাতে চেয়েছেন, ‘প্রয়োজনীয় স্বত্ব’ কেনার পরই এই গানের কথা ব্যবহার ও সুর পরিবর্তন করা হয়েছে। নির্মাতারা আরও জানিয়েছেন, ‘কাজী নজরুল ইসলামের গানটির প্রতি শ্রোতাদের আবেগকে আমরা সম্মান করি। সেই আবেগে যদি আঘাত করে থাকি তবে আমরা ক্ষমাপ্রার্থী।’

তবে যার সংগীতায়োজন নিয়ে এত বিতর্ক, সেই এ আর রাহমান এখন পর্যন্ত মুখ খোলেননি।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়