ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

হাসপাতালে শাকিবের নৃত্যগুরু আজিজ রেজা

প্রকাশিত: ১৭:২০, ২ জুলাই ২০২৪   আপডেট: ১৭:২০, ২ জুলাই ২০২৪
হাসপাতালে শাকিবের নৃত্যগুরু আজিজ রেজা

হাসপাতালে ভর্তি করা হয়েছে ঢাকাই সিনেমার জনপ্রিয় নৃত্য পরিচালক আজিজ রেজাকে। তার হার্ট অ্যাটাক হয়েছে। বর্তমানে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। এই নৃত্য পরিচালকের হাত ধরে চলচ্চিত্রে পা রাখেন ঢালিউড কিং শাকিব খান। 

আজিজ রেজার অসুস্থতার তথ্য নিশ্চিত করে চিত্রনায়ক সাইফ খান বলেন, ‘সকালবেলা আজিজ ভাই হার্ট অ্যাটাক করেন। এর পর পরই তাকে উত্তরার একটি হাসপাতালে ভর্তি করানো হয়। প্রথামিক পরীক্ষা শেষে জানা গেছে, হয়তো হার্টে একটি রিং পরানো লাগতে পারে।’

আজিজ রেজার জন্ম নারায়ণগঞ্জের আড়াইহাজার থানার দয়াকান্দা গ্রামে। সেখানে তৃতীয় শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেন। এরপর চলে আসেন ঢাকায়। উত্তর যাত্রাবাড়ীতেই কেটেছে তার শৈশব-কৈশোর ও যৌবন। ছোটবেলাতেই নাচে আগ্রহী হন। ক্লাস ফোরে পড়ার সময় বিটিভির অনুষ্ঠান ‘নৃত্যের তালে তালে’র প্রেমে পড়ে যান। নৃত্য পরিচালক আমির হোসেন বাবু ও নায়িকা অঞ্জনা নাচতেন সেখানে। প্রতি শুক্রবার রাত ৯টায় প্রচারিত হতো।

আজিজ রেজা এই শো কোনোভাবেই মিস করতেন না। তারপরই ইচ্ছে হয় নাচ শেখার। কিন্তু কোথায় শিখবেন, জানেন না। একদিন বন্ধু আফসার বলল, চল তোকে এক জায়গায় নিয়ে যাই। নিয়ে গেল গওহর জামিলের বাসায়। তার একাডেমিতে ভর্তি ফি ছিল ৩ টাকা। এই টাকাটাও ছিল না আজিজের কাছে। আফসার নিজের টাকা দিয়ে তাকে ভর্তি করান।

এ পর্যন্ত বিভিন্ন সিনেমার এক হাজার ৯৬টি গানে কোরিওগ্রাফি করেছেন আজিজ রেজা। পশ্চিমবঙ্গের সিনেমার ৪২টি গানে কাজ করেছেন। চিরঞ্জিত, প্রসেনজিৎ, ইন্দানী হালদার, ঋতুপর্ণা সেনগুপ্তদের সঙ্গে কাজ করেছেন তিনি। সেখানে প্রথম ‘মান সম্মান’ সিনেমায় কাজ করেন। এ সিনেমায় কাজ করে পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছিলেন, পেয়েছেন স্বীকৃতিও। তার বাসার ড্রয়িংরুমের শোকেসে ১৬৪টি ট্রফি শোভা পাচ্ছে। এর মধ্যে আছে ‘নাচে নাগিন’ সিনেমার জন্য পাওয়া জাতীয় চলচ্চিত্র পুরস্কারও।

গত ৩০ বছরে ঢালিউডে যত নায়ক-নায়িকা এসেছেন, তাদের বেশির ভাগই নৃত্যের তালিম নিয়েছেন আজিজ রেজার কাছে। চলচ্চিত্রে এখনো নিয়মিত কাজ করেন। উত্তরা কামারপাড়া চৌরাস্তায় তার নাচের স্কুল। ৮০ জন ছেলেমেয়েকে সেখানে নাচ শেখান। টুকটাক অভিনয়ও করেন।

ঢাকা/রাহাত/শান্ত

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়