ঢাকা     রোববার   ০৭ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৩ ১৪৩১

শতবর্ষে মারা গেলেন বরেণ্য অভিনেত্রী স্মৃতি বিশ্বাস

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৪, ৪ জুলাই ২০২৪   আপডেট: ২২:০০, ৪ জুলাই ২০২৪

ভারতীয় সিনেমার বরেণ্য অভিনেত্রী স্মৃতি বিশ্বাস মারা গেছেন। বুধবার (৩ জুলাই) বার্ধক্যজনিত কারণে মহারাষ্ট্রের নাসিকে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ১০০ বছর। খবর টাইমস অব ইন্ডিয়ার।

এ প্রতিবেদনে জানানো হয়েছে, হিন্দি ও বাংলা সিনেমায় অভিনয় করে খ্যাতি লাভ করেন স্মৃতি বিশ্বাস। বৃহস্পতিবার (৪ জুলাই) সকাল ১০টায় খ্রিষ্টান রীতি মেনে তার শেষকৃত্য সম্পন্ন হয়েছে।

স্মৃতি বিশ্বাস

একসময় মুম্বাইয়ে বসবাস করতেন স্মৃতি বিশ্বাস। ২৮ বছর আগে বোনের সঙ্গে নাসিকে গিয়ে বসবাস শুরু করেন। শেষ বয়সে অর্থ-কষ্টে দিন কেটেছে। এ অভিনেত্রীর রাজীব ও সত্যজিৎ নামে দুই পুত্রসন্তান রয়েছে।

মাত্র দশ বছর বয়সে বাংলা ভাষার ‘সন্ধ্যা’ সিনেমার মাধ্যমে অভিনয় ক্যারিয়ার শুরু করেন স্মৃতি বিশ্বাস। এরপর ভারতীয় বাংলা ‘দ্বন্দ্ব’, ‘নীল আকাশের নিচে’ সিনেমায় অভিনয় করেন। অভিনয় ক্যারিয়ারে হিন্দি, বাংলা, মারাঠি ভাষার অসংখ্য সিনেমা উপহার দিয়েছেন। 

স্মৃতি বিশ্বাস

অভিনয় ক্যারিয়ারে ভারতের প্রখ্যাত সব পরিচালকের সঙ্গে কাজ করেছেন স্মৃতি বিশ্বাস। এ তালিকায় রয়েছেন— গুরু দত্ত, মৃণাল সেন, বিমল রায়, বি. আর. চোপড়া, রাজ কাপুর প্রমুখ। ভারতের তারকা অভিনেতাদের সঙ্গেও কাজ করেছেন স্মৃতি বিশ্বাস। এ তালিকায় রয়েছেন— দেব আনন্দ, কিশোর কুমার প্রমুখ।

১৯৬০ সালে পরিচালক এস ডি নারাং-কে বিয়ে করেন স্মৃতি বিশ্বাস। এরপর অভিনয়কে বিদায় জানান তিনি। ধারণা করা হচ্ছে, ‘মডেল গার্ল’ তার অভিনীত শেষ সিনেমা। এটি ১৯৬০ সালে মুক্তি পায়।

ঢাকা/শান্ত

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ