ঢাকা     রোববার   ০৬ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২১ ১৪৩১

‘সর্বস্তরে এই কোটা সিস্টেম বাতিল করা হোক, এটা দেশের সকলের দাবি’

প্রকাশিত: ১৯:২৯, ৮ জুলাই ২০২৪   আপডেট: ১৯:৪০, ৮ জুলাই ২০২৪
‘সর্বস্তরে এই কোটা সিস্টেম বাতিল করা হোক, এটা দেশের সকলের দাবি’

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিলের দাবিতে আন্দোলনে নেমেছে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। গত কয়েকদিনে রাজধানী থেকে শুরু করে এই আন্দোলনের দাবি ছড়িয়ে পড়েছে জেলা পর্যায়েও। এই পদ্ধতি নিয়ে সোশ্যাল মিডিয়ায় নানাজন নানারকম মন্তব্য করেছেন। এবার বিষয়টি সোশ্যাল হ্যান্ডেলে পোস্ট করলেন বীর মুক্তিযোদ্ধা ও চিত্রনায়ক সোহেল রানা।

সোমবার (৮ জুলাই) দুপুরে বিষয়টি নিয়ে ফেসবুকে নিজের অভিমত তুলে ধরে মাসুদ পারভেজ ওরফে সোহেল রানা। তিনি লেখেন, ‘মুক্তিযোদ্ধাদের নাম বারবার বলা হচ্ছে কেন, দেশ স্বাধীন হয়েছে ৫৩ বছর। তার সাথে যদি আরও ১২ বছর যোগ করা হয় তাহলে তার বয়স হয় ৬৫। এই বয়সে তো নিশ্চয়ই কেউ চাকরির জন্য চেষ্টা করে না বা স্কুল-কলেজে ভর্তি হয় না। তাদের সন্তানদের বাবার কারণে কোটা সিস্টেমে চাকরি এবং ভর্তি হতে হবে এটা মুক্তিযোদ্ধাদের অপমান করার শামিল। নিজ ম্যারিটের গুণে তারা ভর্তি হবে, পরীক্ষা দেবে এবং চাকরিতেও ইন্টারভিউ দেবে।  আমরা মুক্তিযোদ্ধারা কখনো এ ধরনের সুযোগ চাইনি। সম্মান যখন নেই তখন এই ধরনের সুযোগ দিয়ে তার সন্তানদেরকেও সম্মান দেখানো একটা অপচেষ্টা মাত্র।’

‘সম্মানী দেওয়া ছাড়া তাদের জন্য আপনারা কি করেছেন মুখে, মুখে? তাদের জন্য মায়া কান্না করেছেন, ড্রেস থেকে শুরু করে চিকিৎসা বা চলাফেরা কোনো কিছুতেই কোনো সুযোগ দেওয়া হয়নি। তাই আমরা কখনই কিছু চাইনি। জাতির পিতার নির্দেশে দেশ স্বাধীন করা দরকার ছিল আমরা সেটাই করেছি। সর্বস্তরে এই কোটা সিস্টেম বাতিল করা হোক এটা দেশের সকলের দাবি।’ লেখেন সোহেল রানা।

আরো পড়ুন:

ঢাকা/রাহাত/শান্ত

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়