ঢাকা     মঙ্গলবার   ২৪ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৯ ১৪৩১

চার দশক পর সোলসের সঙ্গে নকীব খান

প্রকাশিত: ১৮:৪২, ২৪ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১৯:১৮, ২৪ সেপ্টেম্বর ২০২৪
চার দশক পর সোলসের সঙ্গে নকীব খান

দীর্ঘ বিরতির পর ফের সোলসের সঙ্গে পারফর্ম করলেন বরেণ্য সংগীতশিল্পী ও সুরকার নকীব খান। ৪০ বছর পর রেনেসাঁ ব্যান্ডের এই তারকা সম্প্রতি লন্ডনে অনুষ্ঠিত ‘গানে গানে বাংলাদেশ’ কনসার্টে অংশ নেন। এই কনসার্টে নকীব খানের সাবেক ব্যান্ড সোলসের সঙ্গে একমঞ্চে পারফর্ম করেন। শোনান তার জনপ্রিয় বেশ কিছু গান।

নকীব খান জানান, সোলসের শিল্পী, মিউজিশিয়ানদের সঙ্গে দেশে অনেক অনুষ্ঠান করেছি। কিন্তু চার দশক পর বিদেশ-বিভূঁইয়ে নিজের পুরোনো ব্যান্ডের সঙ্গে মঞ্চ শেয়ার করার অভিজ্ঞতাটা ছিল একেবারেই অন্যরকম। তারচেয়ে বড় বিষয়, পুরো আয়োজনটি ছিল দেশের বন্যার্তদের ত্রাণ ও পুনর্বাসনের সহায়তার জন্য। সে কারণেই এই আয়োজনটি স্মরণীয় হয়ে থাকবে। নকীব খানের মতো একই রকম ভালো লাগার কথা শুনিয়েছেন সোলসের কণ্ঠশিল্পী পার্থ বড়ুয়া ও অন্য সদস্যরা।

সত্তর দশকে ব্যান্ড সোলসের সঙ্গে গানের ভুবনে পথচলা শুরু হয়েছিল নকীব খানের। সোলসের ‘মন শুধু মন ছুঁয়েছে’, ‘তোরে পুতুলের মতো করে সাজিয়ে’সহ আরো বেশ কিছু কালজয়ী গানের সুরকার তিনি। পাশাপাশি বেশ কিছু গানে কণ্ঠ দিয়ে কুড়িয়েছেন শ্রোতার ভালোবাসা। সোলস ছেড়ে পরে গঠন করেন রেনেসাঁ নামে নতুন আরেকটি ব্যান্ড। এখনো রেনেসাঁর হয়েই গান করে যাচ্ছেন তিনি। তারপরও সোলসের প্রতি তার ভালোবাসা যে এতটুকু কমেনি, তারই প্রমাণ দিলেন লন্ডনে ‘গানে গানে বাংলাদে’ কনসার্টে সোলসের সঙ্গে পারফর্ম করার মধ্য দিয়ে।

আরো পড়ুন:

এ আয়োজনে আরো পারফর্ম করেন— পলাশ, আতিক হাসান, অবন্তী সিঁথি, অমিত, ইনা খান, ফারজানা বিথিসহ আরো কয়েকজন তরুণ শিল্পী।

ঢাকা/রাহাত/শান্ত

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়