ঢাকা     বৃহস্পতিবার   ০৩ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ১৮ ১৪৩১

চলচ্চিত্র পরামর্শক কমিটির নাম ঘোষণা

প্রকাশিত: ১৭:২১, ৩ অক্টোবর ২০২৪   আপডেট: ১৭:৩১, ৩ অক্টোবর ২০২৪
চলচ্চিত্র পরামর্শক কমিটির নাম ঘোষণা

চলচ্চিত্র বিষয়ে সরকারকে বিভিন্ন পরামর্শ এবং চলচ্চিত্রের উন্নয়নের স্বার্থে পুনর্গঠন করা হয়েছে চলচ্চিত্র বিষয়ক জাতীয় পরামর্শক কমিটি। বুধবার (২ অক্টোবর) তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপ-সচিব সাইফুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এই তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে ২৩ জন সদস্যের তালিকা প্রকাশ করা হয়েছে। এরমধ্যে সভাপতি হিসেবে আছেন তথ্য উপদেষ্টা এবং সদস্য সচিব হিসেবে আছেন অতিরিক্ত সচিব (চলচ্চিত্র) তথ্য মন্ত্রণালয়।

কমিটিতে সদস্য হিসেবে আছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব, শিল্প মন্ত্রণালয় সচিব, বাণিজ্য মন্ত্রণালয় সচিব, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় সচিব, আইন ও বিচার বিভাগ সচিব, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ সচিব, এফডিসির ব্যবস্থাপনা পরিচালক, চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউটের প্রধান নির্বাহী, ফিল্ম আর্কাইভের মহাপরিচালক, সার্টিফিকেশন বোর্ডের ভাইস চেয়ারম্যান।

আরো পড়ুন:

এছাড়াও এফবিসিআই, চলচ্চিত্র পরিচালক সমিতি, প্রযোজক ও পরিবেশক সমিতি, প্রদর্শক সমিতির একজন করে সদস্য থাকবেন।

সদস্য হিসেবে আরো যারা থাকছেন তারা হলেন— রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক আ আল মামুন, চলচ্চিত্র নির্মাতা ও প্রযোজক আরিফুর রহমান, চলচ্চিত্র নির্মাতা ও প্রযোজক তানিম নূর, বঙ্গ অ্যাপের চিফ কনটেন্ট অফিসার মুশফিকুর রহমান, সাংবাদিক ও চলচ্চিত্র সমালোচক সাদিয়া খালিদ ঋতি, চলচ্চিত্র সংসদ কর্মী, সমালোচক ও নির্মাতা আহমেদ সালেকীন।

কমিটির কাজ সম্পর্কে প্রজ্ঞাপনে বলা হয়েছে, চলচ্চিত্র সংশ্লিষ্ট বিদ্যমান নীতি, আইন ও বিধিমালা পর্যালোচনা করে এসব আইন, নীতি ও বিধির পরিবর্তন, সংশোধন ও পরিমার্জনের প্রয়োজন হলে বা নতুন আইন, নীতি, বিধির প্রয়োজন হলে সে বিষয়ে সুপারিশ প্রদান করা।

প্রজ্ঞাপনের তথ্যানুযায়ী, এই কমিটি খুব শিগগির কাজ শুরু করবে। আর তাদের কাজ হবে চলচ্চিত্র নীতিমালার আলোকে চলচ্চিত্র শিল্পের উন্নয়নে করণীয় বিভিন্ন বিষয়ে পরামর্শ ও সুপারিশ প্রদান। চলচ্চিত্র নীতিমালায় বর্ণিত বিভিন্ন বিষয় বাস্তবায়নে করণীয় সম্পর্কে সরকার ও সংশ্লিষ্টদের পরামর্শ প্রদান।

দেশে-বিদেশে চলচ্চিত্র সংশ্লিষ্ট বিভিন্ন কার্যাবলী অনুসরণ ও পর্যবেক্ষণ করে সেসব কার্যক্রমে অভিজ্ঞতার আলোকে জাতীয় চলচ্চিত্রের উন্নয়নে গৃহীতব্য ব্যবস্থা সম্পর্কে সুপারিশ প্রদান। চলচ্চিত্র নীতিমালার কোনো বিষয়ে সংযোজন, সংশোধন ও পরিমার্জনের প্রয়োজন হলে সে বিষয়েও সুপারিশ প্রদান করবেন কমিটির সদস্যরা। কমিটি বছরে ন্যূনতম দুটি সভায় মিলিত হবে।

এদিকে, এই কমিটির প্রজ্ঞাপন প্রকাশের পর সার্টিফিকেশন বোর্ডের অন্যতম সদস্য নির্মাতা খিজির হায়াত খান তার প্রতিক্রিয়ায় বলেন, ‘আমলাদের প্রতি যথাযথ সম্মান রেখে বলছি, চলচ্চিত্রের যেসকল কমিটি নতুন বাংলাদেশে গঠিত হচ্ছে, সেখানে সরকারি আমলাদের আগের মতো সংখ্যায় উপস্থিতি আমাদের চলচ্চিত্রের বিকাশের জন্য চরম অন্তরায়। পৃথিবীর কোনো চলচ্চিত্রবান্ধব দেশে এই নজির নেই।’

বলা দরকার, সাম্প্রতিক গঠিত কমিটিগুলোতে দেখা যাচ্ছে, আগের মতোই সরকারের আমলা পক্ষ অর্ধেকের বেশি জায়গাজুড়ে আছে। বিষয়টি নিয়ে অনেকেই অস্বস্তি প্রকাশ করছেন।

ঢাকা/রাহাত/শান্ত

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়