ঢাকা, সোমবার, ৪ ভাদ্র ১৪২৬, ১৯ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

হরাসিস এশিয়া সম্মেলন : কলকাতা যাচ্ছেন বাণিজ্যমন্ত্রী

মোহাম্মদ নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-১১-২৫ ৭:৩৯:৫৪ পিএম     ||     আপডেট: ২০১৭-১১-২৬ ১১:৫৩:২৬ এএম
হরাসিস এশিয়া সম্মেলন : কলকাতা যাচ্ছেন বাণিজ্যমন্ত্রী
Walton E-plaza

জ্যেষ্ঠ প্রতিবেদক : ভারতের কলকাতায় অনুষ্ঠিতব্য হরাসিস এশিয়া সম্মেলনে অংশ নিতে কলকাতা যাচ্ছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

শনিবার রাত ৯টায় তিনি কলকাতার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের মহাপরিচালক ড. রাজিব সিংয়ের আমন্ত্রণে এ সম্মেলনে যোগ দিচ্ছেন বাণিজ্যমন্ত্রী।

বাণিজ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আব্দুল লতিফ বকসির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

২৬ ও ২৭ নভেম্বর ভারতের কলকাতায় হরাসিস এশিয়া সম্মেলন হবে। এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নেবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী, ভারত সরকারের কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পবিষয়ক কেবিনেট মিনিস্টার, আসামের চিফ স্টাফ কেবিনেট মিনিস্টার এবং ইন্ডাস্ট্রি মিনিস্টার সম্মেলনে উপস্থিত থাকবেন। এছাড়া বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তি, ব্যবসায়ী ও উদ্যোক্তাগণ সম্মেলনে যোগ দেবেন।

এশিয়ার বাণিজ্য সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ ব্যক্তিদের এ বড় বিশ্বের ৬৫টি দেশের প্রায় ৪০০ প্রতিনিধি অংশ নেবেন। এতে আঞ্চলিক বাণিজ্য ও সহযোগিতা বৃদ্ধি, বিনিয়োগ, টেকসই প্রবৃদ্ধির বিষয়ে আলোচনা হবে।

এ সম্মেলনে বাণিজ্যমন্ত্রীর যোগদান এশিয়ার বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। সম্মেলনে অংশ নেওয়ার পাশাপাশি ভারতসহ বিভিন্ন দেশের নেতাদের সঙ্গে দ্বিপাক্ষিক বিষয়ে আলোচনা করবেন বাণিজ্যমন্ত্রী।

প্রসঙ্গত, হরাসিস হচ্ছে সুইজারল্যান্ডের জুরিখ ভিত্তিক একটি থিংক ট্যাংক বা স্বাধীন পরামর্শক প্রতিষ্ঠান। এর চেয়ারম্যান হচ্ছেন ফ্রাংক-জারগেন রিখটার। ২০০৫ সালে তিনিই এটি প্রতিষ্ঠা করেন। হরাসিস (Horasis) মুলতঃ গ্রিক শব্দ যা দ্বারা ভিশন বা স্বপ্ন বোঝায়।

বাণিজ্য সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ ব্যক্তি, ব্যবসায়ী ও উদ্যোক্তাদের নিয়ে বৈশ্বিক বা আঞ্চলিক সম্মেলনের আয়োজন করে থাকে হরাসিস। আঞ্চলিক ক্ষেত্রে চীন, ভারত, রাশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়া ও মধ্যপ্রাচ্য বিষয়ে গুরুত্বারোপ করা হয়। সম্মেলনে বাণিজ্য ও সহযোগিতা বৃদ্ধি, বিনিয়োগ, টেকসই প্রবৃদ্ধিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়ে থাকে।








রাইজিংবিডি/ঢাকা/২৫ নভেম্বর ২০১৭/নঈমুদ্দীন/রফিক

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge