ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

উঁকি দিয়েছে সূর্য, বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২৭, ২৩ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উঁকি দিয়েছে সূর্য, বৃষ্টির সম্ভাবনা

পাঁচদিন পর সূর্য উঠলেও তেমন তেজ নেই (ছবি : জেনিস)

অবশেষে উঁকি দিয়েছে সূর্য। পাঁচদিন পর কুয়াশা ভেদ করে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে সূর্য দেখা দিয়েছে।

এদিকে মৃদু শৈত্যপ্রবাহের পর হালকা অথবা গুড়ি গুড়ি বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

যদিও তেমন তেজ নেই। তবুও কিছুটা স্বস্তি মিলেছে। আজ দিনের তাপমাত্রা আরও বাড়বে। অন্যদিকে কমে যাবে কনকনে ঠান্ডা বাতাস। আগামী দুই তিনদিন আরও বাড়বে তাপমাত্রা।

সোমবার আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী,আজ  থেকে তাপমাত্রা বাড়তে শুরু করেছে। সোমবার সকাল ৯টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল চট্টগ্রামের সীতাকুণ্ডে ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। একই সময় ১৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ছিল ঢাকার তাপমাত্রা।

এদিকে আবহাওয়া অধিদফতরের ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে,  আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘনকুয়াশা পড়তে পারে। রাজশাহী, পাবনা, যশোর, তেঁতুলিয়া ও চুয়াডাঙ্গার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

 

২৫ থেকে ২৭ ডিসেম্বর দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাতের সম্ভাবনা আছে (ছবি : জেনিস)

 

রোববার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল যশেরে ৯ ডিগ্রি সেলসিয়াস। এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ২৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকায় রোববার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ দশমিক ২  ডিগ্রি এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য কমে আসায় এবং প্রায় দিনভর ‍কুয়াশা থাকায় সূর্যের দেখা মেলেনি। ফলে শীতের তীব্রতা বেড়ে যায়। দুর্ভোগে পড়ে শ্রমজীবী মানুষ এবং শিশু ও বৃদ্ধরা।

এদিকে এ মাসের শেষ দিকে বৃষ্টি এবং এরপর তাপমাত্রা কমে যেতে পারে। পশ্চিমা লঘুচাপের প্রভাবে ২৫ থেকে ২৭ ডিসেম্বর দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাতের সম্ভাবনা আছে উল্লেখ করে আবহাওয়া অফিস আরো জানিয়েছে, ২৭ তারিখ থেকে আবার তাপমাত্রা কমে যাবে। এ সময় তাপমাত্রা ১০ এর নিচে নেমে গিয়ে শৈত্যপ্রবাহ হতে পারে।


ঢাকা/নূর/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ