ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

‘বৈশ্বিক উষ্ণায়নের ফলে সিদ্ধ হওয়ার যুগে প্রবেশ করেছি’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৬, ১৫ সেপ্টেম্বর ২০২৩  
‘বৈশ্বিক উষ্ণায়নের ফলে সিদ্ধ হওয়ার যুগে প্রবেশ করেছি’

‘যেভাবে বন্যা, তাপপ্রবাহ ও দাবানল বিশ্বজুড়ে চলছে, তা রুখতে হলে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। বৈশ্বিক উষ্ণায়নের ফলে আমরা সিদ্ধ হওয়ার যুগে প্রবেশ করেছি। সেই আগুনে আর জীবাশ্ম জ্বালানি ঢালা যাবে না।’

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধনে এসব কথা বলেছেন ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের নির্বাহী সমন্বয়কারী সোহানুর রহমান। 

তিনি বলেন, নবায়নযোগ্য শক্তির প্রসার এবং ন্যায্য পরিবর্তনের জন্য আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধি জরুরি। জীবাশ্ম জ্বালানিকে ‘না’ বলার এবং বিকল্প গ্রহণ করার এখনই উপযুক্ত সময়।

মানববন্ধনে জলবায়ু বিজ্ঞানী ও ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্টের পরিচালক সালিমুল হক তরুণদের আন্দোলনে সংহতি জানিয়ে এক বার্তায় বলেন, জলবায়ু পরিবর্তন চলমান সঙ্কট। ধনীরা জলবায়ু সমস্যার জন্য দায়ী, এর জন্য দরিদ্ররা ক্ষতির সম্মুখীন হয়। সরকারকে অবশ্যই বিশ্বব্যাপী দূষণকারীদের চাপ দিতে হবে। প্রত্যেক ব্যক্তির সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে সুবিচার প্রতিষ্ঠা করতে হবে। আমাদের অবশ্যই জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরতা হ্রাস করে ন্যায়সঙ্গত এবং টেকসই নবায়নযোগ্য শক্তির উৎসগুলোতে দ্রুত রূপান্তর করতে হবে। 

ক্যাপসের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় বাংলাদেশের পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আহমদ কামরুজামান মজুমদার বলেন, আমাদের নির্মল বায়ুর অধিকার রক্ষা করতে হবে। বিষাক্ত জীবাশ্ম জ্বালানির অত্যাচারের অবসান ঘটাতে হবে। এখনই সময় এগুলো দূর করার। নবায়নযোগ্য শক্তি সম্প্রসারণের বিকল্প নেই।

মামুন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়