ঢাকা     বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৪ ১৪৩১

সোমবার আবহাওয়া যেমন থাকবে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৭, ১৬ সেপ্টেম্বর ২০২৪  
সোমবার আবহাওয়া যেমন থাকবে

স্থল গভীর নিম্নচাপের প্রভাবে দেশের অধিকাংশ জায়গায় ঝরছে বৃষ্টি। কোথাও ঝিরিঝিরি বৃষ্টি আর অনেক জায়গায় হয়েছে ভারী বর্ষণ। এমন অবস্থা রোববার সারাদিন অব্যাহত ছিল। আজ সোমবার দুপুর নাগাদ কিছুটা স্বাভাবিক হওয়ার সম্ভাবনা রয়েছে।

একই সঙ্গে এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে। আবহাওয়ায় অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, সোমবার বিকেলের পর থেকে বৃষ্টিপাতের প্রবণতা কমতে থাকবে। বৃষ্টির কারণে এখন তাপমাত্রা অনেকটাই কমে গেছে। বৃষ্টি বন্ধ হলে তাপমাত্রা আবার বাড়তে থাকবে। আগামীকাল হতে এক থেকে দুই ডিগ্রি তাপমাত্রা বাড়বে।

অধিদপ্তরের তথ্য মতে, রোববার সর্বোচ্চ বৃষ্টি হয়েছে বরিশাল বিভাগের পটুয়াখালী জেলায় ১৬১ মিলিমিটার, বরিশালে ১২৯ মিলিমিটার। খুলনা বিভাগের সব অঞ্চলেই ভারী বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এর মধ্যে কুষ্টিয়ার কুমারখালী  মোংলায় ১২২ মিলিমিটার বৃষ্টি হয়। বৃষ্টির দেখা মিলেছে রংপুর ও রাজশাহী বিভাগেও।

ঢাকা বিভাগে ভারী বৃষ্টিপাতের রেকর্ড করা হয়েছে। এর মধ্যে ফরিদপুর ও গোপালগঞ্জে সর্বোচ্চ ১৫১ মিলিমিটার বৃষ্টির রেকর্ড করা হয়েছে। এ সময় ঢাকায় বৃষ্টি হয়েছে ৭৮ মিলিমিটার।

এদিকে, রোববার (১৫ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টায় আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় বিরাজমান করছে। এটি পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হতে পারে। রাজশাহী ও খুলনা বিভাগের অধিকাংশ জায়গায়, রংপুর, ঢাকা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা (১-৩) ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে।

/হাসান/সাইফ/

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়